চট্টগ্রাম বন্দরে পণ্য ওঠানামা শুরু, নৌযান শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

দেশের নৌযান শ্রমিকদের লাগাতার কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। শ্রম অধিদপ্তর থেকে শ্রমিকদের দাবি দাওয়া মেনে নেওয়ার আশ্বাসের পর প্রত্যাহার করা হয় কর্মবিরতি। এরপর সোমবার (২৮ নভেম্বর) সন্ধ্যা থেকে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস শুরু হয়েছে।

শনিবার (২৬ নভেম্বর) মধ্যরাত থেকে নৌযান শ্রমিকদের কর্মবিরতিতে লাইটার জাহাজে পণ্য পরিবহন বন্ধ থাকায় চট্টগ্রাম থেকে সারাদেশে নদীপথে পণ্য পরিবহন স্থবির হয়ে পড়েছিল। এতে করে বিপাকে পড়ে ব্যবসায়ীরা। তবে সোমবার সন্ধ্যা থেকে আবার পণ্য পরিবহন চালু হওয়ায় ব্যবসায়ীদের মাঝে স্বস্তি দেখা দিয়েছে।

চট্টগ্রাম থেকে পাইপলাইনে জ্বালানি তেল সরবরাহের চলমান কার্যক্রম বন্ধ সহ ১০ দফা দাবিতে নৌপথে পণ্য পরিবহন বন্ধ করে দেয় নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদ।

নদীপথে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গর থেকে দেশের ৬৪টি রুটে পণ্য পরিবহন করে। এই পণ্যের মধ্যে রয়েছে সিমেন্ট, সিরামিকস ও ইস্পাত শিল্পের কাঁচামাল, সার, কয়লা ও ভোগ্যপণ্য।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ ইছা মিয়া চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘শ্রম মন্ত্রণালয়ে বৈঠকের পর প্রত্যাহার করা হয় কর্মবিরতি। তবে বেশ কিছু দাবি আগামী এক মাসের মধ্যে মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। তাই আমরা মেনে নিয়েছি এবং কর্মবিরতি প্রত্যাহার করেছি।’

শ্রমিকদের ১০ দফা দাবিগুলো হলো নৌযান শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও সার্ভিস বুক প্রদানসহ শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, খাদ্য ভাতা ও সমুদ্র ভাতার সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কন্ট্রিবিউটরি প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন করা, দুর্ঘটনা ও কর্মস্থলে মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ করা, চট্টগ্রাম থেকে পাইপ লাইনের মাধ্যমে জ্বালানি তেল সরবরাহে দেশের স্বার্থবিরোধী অপরিণামদর্শী প্রকল্প বাস্তবায়নে চলমান কার্যক্রম বন্ধ করা, বালুবাহী বাল্কহেড ও ড্রেজারের রাত্রিকালীন চলাচলের উপরে ঢালাও নিষেধাজ্ঞা শিথিল, নৌপথে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস প্রদানসহ ভারতীয় সীমানায় সব ধরনের হয়রানি বন্ধ করা, চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন নীতিমালা শতভাগ কার্যকর করে সকল লাইটারিং জাহাজকে সিরিয়াল মোতাবেক চলাচলে বাধ্য করা, চরপাড়া ঘাটে ইজারা বাতিল ও নৌ-পরিবহন অধিদপ্তরের সব ধরনের অনিয়ম-অব্যবস্থাপনা বন্ধ করা।

এএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!