চট্টগ্রাম বন্দরে অবৈধভাবে অপারেটর তালিকাভুক্তি নিয়ে লঙ্কাকাণ্ড, ৬ মাসের স্থগিতাদেশ হাইকোর্টের

চট্টগ্রাম বন্দরে দরপত্র ছাড়া নতুন শিপ হ্যান্ডলিং অপারেটর তালিকাভুক্ত করার কার্যক্রম কেন অবৈধ ঘোষণা করা হবে না— সে বিষয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানসহসহ তিনজনকে রুল জারি করে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট বিভাগের একটি ডিভিশন বেঞ্চ। একই সঙ্গে নতুন শিপ হ্যান্ডলিং অপারেটর তালিকাভুক্ত করার সকল কার্যক্রমের ওপর ৬ মাসের স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিচারপতি মোহাম্মদ খসরুজ্জামান ও শাহেদ নূরউদ্দিনের সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ এই নির্দেশ দিয়েছেন।

আবেদনকারীর পক্ষে শুনানিতে অংশ নেওয়া আইনজীবী ব্যারিস্টার আবীর আব্বাস চৌধুরী হাইকোর্টের নির্দেশের সত্যতা স্বীকার করেছেন।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কুতুবদিয়া, বহির্নোঙ্গর ও অন্যান্য বিশেষায়িত জেটিতে আসা দেশি ও বিদেশি জাহাজের পণ্য হ্যান্ডলিংয়ের জন্য নিজস্ব প্রবিধানমালা ও এ সংক্রান্ত বাংলাদেশ গেজেট অনুসরণ না করেই দরপত্র ছাড়া নতুন শিপ হ্যান্ডলিং অপারেটর তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেয়। যা বিভিন্ন মহলে বিতর্ক ও সমালোচনার জন্ম দেয়।

চট্টগ্রামভিত্তিক ব্যবসাপ্রতিষ্ঠান এসটি এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক তারেক কামালের করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের ওই বেঞ্চটি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের বিদায়ী চেয়ারম্যান ছাড়াও সচিব ও পরিচালকের (ট্রাফিক) বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়ে কারণ দর্শানোর নির্দেশ দেন।

রিট আবেদনে অভিযোগ করা হয়, চট্টগ্রাম বন্দরের আউটার অ্যাঙ্কোরেজ এবং মহেশখালীর মাতারবাড়ি টার্মিনালে নতুন জাহাজ হ্যান্ডলিং অপারেটরদের দরপত্র আহ্বান না করেই তালিকাভুক্ত করা কিংবা লাইসেন্স দেওয়ার জন্য চট্টগ্রাম বন্দরের ৩ নম্বর প্রবিধান এবং চট্টগ্রাম বন্দরের (কার্গো ও কন্টেইনার) কার্যবিধির ৭৪ নম্বর প্রবিধান লঙ্ঘন করা হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে দরপত্র ছাড়া নতুন শিপ হ্যান্ডলিং অপারেটর তালিকাভুক্ত করার সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না— তার কারণ দর্শানোর জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্টের ওই বেঞ্চ।

গত ১২ এপ্রিল চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম. শাহজাহানকে বাংলাদেশ নৌবাহিনীতে প্রত্যাবর্তন করা হয়েছে। নতুন চেয়ারম্যান হিসেবে তার স্থলাভিষিক্ত হয়েছেন রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!