চট্টগ্রাম প্রতিদিনে সংবাদ প্রকাশের জেরে আনোয়ারায় ১৭ ভাসমান দোকান উচ্ছেদ

চট্টগ্রাম প্রতিদিন পত্রিকায় সংবাদ প্রকাশের পর অবশেষে অবৈধ দোকানিদের দখলমুক্ত করতে অভিযানে নামেন আনোয়ারা উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার (১০ এপ্রিল) দুপুরে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইদুজ্জামান চৌধুরীর নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে সড়কের দু’পাশের ১৭টি ভাসমান দোকান উচ্ছেদ করেন।

এছাড়া সিএনজি চালিত অটোরিক্সাকে মামলা দিয়ে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।
বুধবার (১০ এপ্রিল) দৈনিক চট্টগ্রাম প্রতিদিনে ‘অবেধ দোকানিদের দখলে আনোয়ারার চাতরী চৌমুহনীবাজার সড়ক’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। সংবাদটি প্রকাশিত হওয়ার পর বিষয়টি আনোয়ারা উপজেলা প্রশাসনের নজরে আসলে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। ভ্রাম্যমান আদালত ভাসমান ১৭টি দোকান উচ্ছেদ ও সিএনজি চালিত অটোরিক্সাকে ২৫ হাজার টাকা করে।

উল্লেখ্য, চাতরী চৌমুহনীবাজার এলাকায় সরকারি সড়ক দখল করে দু’পাশে অবৈধভাবে বসানো হয়েছিল ভাসমান দোকান ও সিএনজি গাড়ি পার্কিং। অবৈধ দখলদাররা দীর্ঘদিন প্রভাব খাটিয়ে ব্যবসা চালিয়ে আসছিলো। সড়ক ও ফুটপাতের বেশির ভাগই ব্যবসায়ীদের দখলে। সড়কের ওপর গড়ে উঠেছে ভাসমান দোকানপাট ও বাজার। ফুটপাত না থাকায় স্কুল কলেজের শিক্ষার্থী, কেইপিজেডের শ্রমিক ও পথচারীরা মূল সড়কে নেমে হাঁটতে হচ্ছে। এতে করে প্রতিনিয়ত সৃষ্টি হচ্ছে যানজটের। চাতরী ইউনিয়ন বহুমূখী উচ্চ বিদ্যালয়ের গেট থেকে সিইউএফএল সড়ক চাতরী কাঁচাবাজার পর্যন্ত প্রায় ৪০ ফুট প্রশন্ত সড়কের উভয় পাশেই সহস্রাধিক দোকান। এতে সড়কের অধিকাংশ জায়গা ইতিমধ্যে দখল হয়ে গেছে। সড়ক ও ফুটপাতে ভ্রাম্যমাণ দোকান, ফেরিওয়ালা, সড়কের ওপর যানবাহনের অবৈধ পার্কিং, ফলের দোকান, পান-সিগারেট, ফল ও বিক্রেতারা দখল করে রেখেছেন। সড়কের উল্টোদিকের ফুটপাতের পুরোটাই অবৈধ দখলে। পথচারিদের চলাচলের জন্য একটু ফুটপাতও খালি নেই। এখানে ফুটপাত দখল করার পর ব্যস্ত সড়ক দখল করে গাড়ি পার্কিং, ফুটপাতে হাঁটার উপায় না থাকায় প্রতিদিন উপজেলার স্কুল-কলেজের শিক্ষার্থী, সিইউএফএল, কাফকো, বঙ্গবন্ধু টানেল, কেইপিজেডসহ সরকারি-বেসকারি প্রতিষ্ঠানের হাজার হাজার কর্মকর্তা-কর্মচারি ও সাধারণ পথচারীদের বিড়ম্বনায় পড়তে হয়।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাইদুজ্জামান চৌধুরী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, সড়ক দখল করে যারা অবৈধভাবে দোকান গড়ে তুলেছে তাদের ভ্রাম্যমান আদালতে অভিযান চালিয়ে ১৭টি দোকান ও সিএনজি চালিত অটোরিক্সাকে মামলা দিয়ে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ অভিযান অব্যহত থাকবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!