চট্টগ্রাম টেস্ট তৃতীয় দিন শেষ : ২৭৩ রানের লিড ইংল্যান্ডের : বল হাতে সাকিবের চমক :মাইলফলক ও প্রাপ্তি

খেলা প্রতিদিন :
প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসের শুরুতে সফরকারী দল ইংল্যান্ডকে চাপের মুখে রাখলেও ইংলিশ ব্যাটসম্যানদের বেঁধে রাখতে ব্যার্থ হয়েছেন বাংলাদেশী বোলাররা। দ্বিতীয় ইনিংসে দ্রুত ৫ উইকেট হারানোর পর বেন স্টোকস ও জনি বেয়ারস্টোর ১২৭ রানের অসাধারণ জুটিতে ভর করে তৃতীয় দিন শেষে ৮ উইকেট ২৭৩ রানের লিড দাড় করিয়েছে সফরকারীরা।

sk_28412_1477136159

 

তৃতীয় দিনের শুরুতে মইন আলীকে অযথা এগিয়ে এসে মারতে গিয়ে উইকেট বিলিয়ে দিয়ে এসেছিলেন সাকিব আল হাসান। পড়েছিলেন সমালোচনার মুখে। তবে বল হাতে জবাবটা ভালোমতোই দিয়েছেন এসময়ের অন্যতম সেরা অলরাউন্ডার। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়ে খেলায় ফিরিয়েছেন বাংলাদেশকে।

 

৪৫ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরুর পর মাত্র ৬২ রান সংগ্রহ করতেই পাঁচটি উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। সাকিব-মিরাজ-তাইজুলের ঘূর্ণিতে একে একে সাজঘরে ফিরেছিলেন অ্যালিস্টার কুক, জো রুট, বেন ডাকেট, গ্যারি ব্যালান্স ও মইন আলী। অল্প রানেই ইংল্যান্ডকে গুটিয়ে দেওয়া যাবে, এমন আশাই করেছিলেন বাংলাদেশের সমর্থকেরা। কিন্তু এরপর দীর্ঘ সময় ধরে মুশফিকদের ভুগিয়েছেন বেন স্টোকস ও জনি বেয়ারস্টো। ষষ্ঠ উইকেটে তাঁরা গড়েছিলেন ১২৭ রানের জুটি। দিনের শেষপর্যায়ে এই জুটি ভেঙ্গে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফিরিয়েছেন কামরুল ইসলাম রাব্বি। পেয়েছেন টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেট। ৪৭ রান করে ফিরে গেছেন বেয়ারস্টো। এরপর স্টোকস ও আদিল রশিদের উইকেটও তুলে নিয়েছেন সাকিব। ৮৫ রানের লড়াকু ইনিংস খেলে এলবিডব্লিউর ফাঁদে পড়েছেন স্টোকস। দ্বিতীয় ইনিংসে এখন পর্যন্ত সাকিব নিয়েছেন পাঁচটি উইকেট।

এদিকে দ্বিতীয় ইনিংসের খেলায় পাঁচ উইকেট তুলে নিয়েই টেস্ট ক্রিকেটে একটা মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ছুঁয়েছেন ১৫০ উইকেটের মাইলফলক। টেস্টে এখন সাকিবের উইকেট সংখ্যা ১৫৪। সাকিবের পরে টেস্টে দেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১০০ উইকেট পেয়েছেন স্পিনার মোহাম্মদ রফিক। তিনি অবশ্য এখন অবসরে। আর ৭৮ উইকেট নিয়ে তিনে আছেন মাশরাফি বিন মর্তুজা। কিন্তু তিনি তো টেস্টই খেলতে পারছেন না দীর্ঘদিন।

 

শুধু দেশের হয়ে মাইলফলক তা নয়, টেস্টে দুই দেশের মুখোমুখি লড়াইয়ে ইংলিশ বোলার ম্যাথু হগার্ডকে পেছনে ফেলে এখন সর্বাধিক উইকেটের মালিক বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ইংল্যান্ডের বিপক্ষে সাকিবের উইকেট সংখ্যা ২৪টি। ২৩ উইকেট নিয়ে এতোদিন এ তালিকায় শীর্ষে ছিলেন ইংল্যান্ডের সাবেক মিডিয়াম পেসার হগার্ড।

এছাড়াও শনিবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে দ্বিতীয় ইনিংসের ৬৫ তম ওভারের চতুর্থ বলে আদিল রশিদকে নিজের পঞ্চম শিকারে পরিণত করে টেস্ট ক্যারিয়ারে ১৫ বারের মতো ৫ উইকেট লাভ করার নামটিও প্রাপ্তির খাতায় লেখা হয় এ বাঁহাতি স্পিনারের।

 

রিপোর্ট : রাজীব সেন

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!