চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন বাংলাদেশকে হতাশা ‘উপহার’ দিল পাকিস্তান

ব্যাটিং কিংবা বোলিং, চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে দুই সেকশানে বাংলাদেশকে হতাশা উপহার দিয়েছে পাকিস্তান। টেস্টের দ্বিতীয় দিনে খেলা হলো ৮৬.৪ ওভার। উইকেট পড়লো মোট ৬টি। সবগুলোই বাংলাদেশের। ৩৩০ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। এরপর নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৫৭ ওভার উইকেটে কাটালেন পাকিস্তানের দুই ওপেনার। বাংলাদেশের বোলারদের একরাশ হতাশা উপহার দিয়ে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন শেষ করলো পাকিস্তান।

পাকিস্তানের অভিষিক্ত ব্যাটার আবদুল্লাহ শফিকই যে দৃঢ়তা দেখিয়েছে বাংলাদেশের বোলারদের সামনে তা রীতিমত অবিশ্বাস্য। বোঝাই যাচ্ছে, বাংলাদেশের বোলারদের বলে কোনো ধার নেই। নখ-দন্তহীন বাঘ। আবদুল্লাহ শফিকের চেয়ে অবশ্য মারমুখি ছিলেন আবিদ আলি।

দুই ওপেনারের ব্যাটে বিনা উইকেটে ১৪৫ রান নিয়ে দিন শেষ করলো পাকিস্তান। বাংলাদেশের চেয়ে আর কেবল ১৮৫ রান পিছিয়ে সফরকারীরা। ৯৩ রান নিয়ে ব্যাট করছেন আবিদ আলি এবং ৫২ রান নিয়ে ব্যাট করছেন আবদুল্লাহ শফিক।

পাকিস্তান রান করছে। বাংলাদেশ কেবল তাকিয়ে দেখছে। বাস্তবতা আসলে এটাই। অন্তত পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের পর অবস্থাটা এমনই।

দ্বিতীয় দিনের বাংলাদেশের হতাশার শুরুটা হয়েছিল লিটন দাসকে দিয়ে। আগের দিন এত দারুণ সব শট খেলেছেন, টাইমিং ছিল চোখের জন্য শান্তির। আশা ছিল, দ্বিতীয় দিনেও হয়তো করবেন বড় কিছু। কিন্তু হাসান আলির বুদ্ধিদ্বীপ্ত বোলিংয়ে তাকে ফিরতে হয়েছে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে। এর আগে ১ ছক্কা ১১ চারে ২৩৩ বলে করেছেন ১১৪ রান। এরপর একে একে ফিরে যান মুশফিক, অভিষিক্ত রাব্বি, ইবাদত, তাইজুল ও রাহিরা। মাঝখানে কিছুটা প্রতিরোধ করে দলের স্কোর তিনশ পার করান মেহেদী হাসান মিরাজ। তিনি শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৩৮ রানে।

পাকিস্তান এখনও বাংলাদেশের ১ম ইনিংস থেকে ১৮৫ রান পিছিয়ে। কিন্তু সফরকারীদের হাতে আছে ১০ উইকেটই। সন্দেহ নেই কোণঠাসা অবস্থায় ফের বাংলাদেশ দল।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ ১ম ইনিংস: ৩৩০/১০ (মুশফিক ৯১, লিটন ১১৪, ইয়াসির ৪, মিরাজ ৩৮, তাইজুল ১১, আবু জায়েদ ৮, ইবাদত ০; আফ্রিদি ২/৭০, হাসান ৫/৫১, ফাহিম ২/৫৪, সাজিদ ১/৭৯)
পাকিস্তান ১ম ইনিংস: ৫৭ ওভারে ১৪৫/০ (আবিদ ৯৩*, শফিক ৫২*)

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!