চট্টগ্রাম চলছে করোনার ১০ আইসিইউ নিয়ে, হাইকোর্টকে জানালো সরকার

চট্টগ্রামে করোনার জন্য শুধু ১০টি আইসিইউ আছে সরকারি হাসপাতালে। এই ১০টি আইসিইউই রয়েছে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে। গত ফেব্রুয়ারি থেকে শুধু করোনাভাইরাসের জন্য সারা দেশের ১৭টি হাসপাতালে ২৩৫টি আইসিইউ ইউনিট স্থাপন করা হয়েছে। অন্যদিকে দেশে সরকারি হাসপাতালগুলোতে সবমিলিয়ে ৭৩৩টি আইসিইউ রয়েছে।

করোনাভাইরাসের মহামারীর মধ্যে একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের নির্দেশের পর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে এই পরিসংখ্যান। মঙ্গলবার (৯ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল আদালতে এসব তথ্য তুলে ধরে রাষ্ট্রপক্ষ। রিট আবেদনটি করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) হাসপাতালের ডেপুটি রেজিস্ট্রার ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন।

হাইকোর্টে দেওয়া স্বাস্থ্য অধিদপ্তরের আইন উপদেষ্টা (উপসচিব) দেবাশীষ নাগের স্বাক্ষরিত প্রতিবেদনে বলা হয়েছে, গত ফেব্রুয়ারি থেকে শুধু কোভিড সার্ভিসের জন্য ১৭টি হাসপাতালে ২৩৫টি আইসিইউ ইউনিট স্থাপন করা হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১০টি, নারায়ণগঞ্জের ৩০ শয্যা হাসপাতালে ১০টি, মহানগর হাসপাতালে ৫টি, লালকুঠি হাসপাতালে ৫টি, গোলাপগঞ্জ হাসপাতালে ১০টি, বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালে ৭টি, সিলেটের শহীদ শামসুদ্দিন হাসপাতালে ৯টি, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ১০টি, খুলনার জেলা হাসপাতালে ১০টি, বরিশাল জেলা হাসপাতালে ১০টি, রংপুর শিশু হাসপাতালে ১০টি, ময়মনসিংহের এসকে হাসপাতালে ৫টি, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপতালে ১৬টি, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৬টি, কুয়েত মৈত্রী হাসপাতালে ২৭টি, বসুন্ধরা আইসোলেশন হাসপাতালে ৫০টি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের ফিল্ড হাসপাতালে ২৫টি স্থাপন করা হয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!