চট্টগ্রাম কাস্টমস হাউজে গাড়ি, ইলেক্ট্রনিক্স সামগ্রীসহ ২০১ পণ্যের নিলাম শীঘ্রই

২০১টি পণ্যের লট নিলামের প্রস্তুতি নিয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউজ। আগামী কয়েকদিনের মধ্যে এসব পণ্য নিলামের ঘোষণা আসবে বিভিন্ন পত্র-পত্রিকায়। নিলামের জন্য দরপত্র আহবান করা হবে। উপযুক্ত দরপত্র প্রদানের মাধ্যমে এসব পণ্য ছাড় দেওয়া হবে।
জানা গেছে, নিলামে গাড়ি, স্টিল পণ্য, গার্মেন্টস এক্সেসরিজ, বিভিন্ন প্রকার কাপড়, কেমিক্যালস, ইলেকট্রনিক্স সামগ্রী, পেপার ও পেপারসামগ্রী, হার্ডওয়্যার, টেক্সটাইল মেশিনারিজ, সিরামিক আইটেমসহ বিভিন্ন মালামাল তোলা হবে।
কাস্টমস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, আগামী কয়েকদিনের মধ্যে ২০১টি পণ্যের নিলাম হবে। এরমধ্যে অনেকগুলো পণ্যের চালান আমদানিকারক প্রতিষ্ঠান ছাড় না নেওয়ায় নিলামে তোলা হচ্ছে।
তিনি বলেন, এসব পণ্য ছাড় নেওয়ার জন্য সিএন্ডএফ এজেন্ট ও আমদানিকারক প্রতিষ্ঠানকে চিঠি ও বারবার তাগাদা দেয়া হয়। এরপরও পণ্য ছাড় না নেয়ায় এগুলো নিলামে তোলা হচ্ছে।
কাস্টমস নিলাম শাখার ডেপুটি কমিশনার মাজেদুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, চট্টগ্রাম কাস্টমস হাউজে বিভিন্ন সময় আটককৃত, অখালাসকৃত অবস্থায় পড়ে থাকে বিভিন্ন পণ্য। আমদানির পর পণ্যগুলো একমাসের মধ্যে খালাস করা না হলে সেগুলো ‘মিস ডিক্লারেশন’ ঘোষণা করা হয়। এরপরও পণ্যগুলো আমদানিকারক গ্রহণ না করলে সেগুলো বিভিন্ন প্রক্রিয়ায় নিলামে তোলা হয়।
ডেপুটি কমিশনার জানান, নিলামে অংশগ্রহণের জন্য চট্টগ্রাম কাস্টমস হাউজের রাজস্ব কর্মকর্তা (প্রশাসন), জেলা প্রশাসকের দপ্তর এবং যুগ্ম কমিশনার (সদর), শুল্ক আবগারি ও ভ্যাট কমিশনারেট (ঢাকা দক্ষিণ) এর কার্যালয়ে নির্ধারিত টেন্ডার বক্স থাকবে। চট্টগ্রাম কাস্টমস হাউজের নিলাম শাখা এবং ঢাকা ভ্যাট কমিশনারেট কার্যালয়ে একযোগে টেন্ডার বক্স খোলা হবে।

এএস/ সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!