চট্টগ্রাম কাস্টমস এসআরও সুবিধায় আনা পণ্য ছাড়ছে না

ইমপোর্ট রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আইআরসি) নবায়ন ছাড়া স্ট্যাচুটরি রেগুলেটরি অর্ডার (এসআরও) সুবিধার পণ্য চালান আটকে দিচ্ছে চট্টগ্রাম কাস্টমস হাউস। আইআরসি নবায়নের কাগজপত্র দাখিল করতে না পারায় রেয়াতি সুবিধায় আনা শিল্পপ্রতিষ্ঠানের পণ্য চালান আটকে যাচ্ছে চট্টগ্রাম কাস্টমস হাউসে।

কাস্টমস হাউস আমদানিকারকরা জানান, পূর্ণ শুল্ক পরিশোধ সাপেক্ষে চালান ছাড় নিতে পারেন ব্যবসায়ীরা। আইআরসি নবায়নের আবেদন কপি দাখিলের মাধ্যমেও সাময়িক ছাড় দেওয়া হচ্ছে চালান।

শিল্পপ্রতিষ্ঠানের প্ল্যান্ট ও মেশিনারি আমদানির চালানের রেয়াতি সুবিধা পেতে এসআরও শুল্কায়নের ক্ষেত্রে আইআরসি প্রয়োজন হয়। এ আইআরসি ছাড়া রেয়াতি বা শুল্কমুক্ত চালান ছাড়ের সুবিধা পান না পণ্য চালানে । এই আইআরসি নবায়ন কপি জমা দেওয়ার জন্য আরও কিছুদিন সময় চান ব্যবসায়ীরা।

জানা যায়, প্রতিবছর জুনের ৩০ তারিখ শেষ হয়ে যায় আইআরসির মেয়াদ। তাই প্রতিবছরের জুলাইয়ের শুরুতেই আইআরসি নবায়ন করে জমা দিতে হয় শুল্ক স্টেশনে। শিল্পপ্রতিষ্ঠানের চালানের কপির সঙ্গে নবায়ন করা আইআরসির ফটোকপিও জমা করেন ব্যবসায়ীরা। গত বছর এ সংক্রান্ত কাগজপত্র বা আইআরসি নবায়নের জন্য গত জুলাইয়ে ২০ দিন পর্যন্ত সময় দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয় । কিন্তু এবার চট্টগ্রামে হালনাগাদ নবায়ন করা আইআরসি দাখিল করা ছাড়া সংশ্লিষ্ট এসআরও সুবিধা দিতে অপারগতা জানায় কাস্টমস হাউস। ফলে এসআরও সুবিধায় আনা চালান আটকে যায় কাস্টমস হাউসে।

এদিকে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম এক জরুরি চিঠির মাধ্যমে আইআরসি, ট্রেড লাইসেন্স ইত্যাদি নবায়নের মধ্যবর্তী সময়ে (ইন্টেরিম পিরিয়ড) দু’মাস পর্যন্ত ব্যবসায়িক কাজ পরিচালনায় বিশেষ অনুমতির জন্য বাণিজ্যমন্ত্রী বরাবরে আবেদন জানিয়েছেন।

চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার নূর উদ্দিন মিলন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘যেসব ব্যবসায়ীরা আইআরসির জন্য আবেদন করেছেন তাদের আবেদন কপি দাখিল সাপেক্ষে আমরা সাময়িক শুল্কায়ন করে পণ্য চালান ছেড়ে দিচ্ছি। আইআরসি দাখিল হলে তখন শুল্কায়ন সমন্বয় করা হবে। এসআরও সুবিধার জন্য আইআরসি বাধ্যতামূলক। এখানে আমাদের করার কিছুই নেই, মন্ত্রণালয়ের সিদ্ধান্তই চূড়ান্ত।

তিনি আরও বলেন, ‘আমরাতো পণ্য চালান আটকে রাখতে চাই না। শুল্ক দিয়ে চালান নিয়ে যাক, পরে তা আমরা সমন্বয় করে দেব আইআরসি জমাদান সাপেক্ষে।’

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘মূলত আইআরসি নবায়ন করার পূর্বে ট্রেড লাইসেন্স, চেম্বারের মেম্বার সার্টিফিকেট, টিআইএন ইত্যাদিও নবায়ন করতে হয়, যা যথেষ্ট সময় সাপেক্ষ। তাই ব্যবসায়ীদের এসআরও সুবিধা পাওয়ার জন্য সময় দেওয়া জরুরি। আমি মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি যাতে সময় দেওয়া হয়।’

চট্টগ্রাম কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু বলেন, ‘গত বছর এ ধরনের জটিলতা সৃষ্টি হলে, জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শে কাস্টমস হাউস পণ্য শুল্কায়নের ক্ষেত্রে আইআরসি নবায়ন না হওয়া পর্যন্ত ২০ দিন সময় বাড়িয়েছিল। এই সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে আইআরসি, ট্রেড লাইসেন্স নবায়নের মধ্যবর্তী সময়ে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করার জন্য দু’মাস সময় চান চট্টগ্রামের ব্যবসায়ীরা।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!