চট্টগ্রাম কারাগার/ ভেতরে হামকা আলমের ইয়াবার নেটওয়ার্ক, সহযোগী কারারক্ষী

চট্টগ্রাম কারাগারের সুরক্ষিত সেলেই এখন জমজমাট ইয়াবাসহ চলছে মাদক ব্যবসা। অনেকটা ‘ওপেন সিক্রেট’ এ ব্যবসায় সহযোগী হিসেবে কাজ করছেন স্বয়ং কারারক্ষীরা। মাদকের এ ধরনের অবাধ বাণিজ্য কারাগারে জমজমাট রূপ নিলেও কর্তৃপক্ষ বিষয়টি বরাবরই উড়িয়ে দিয়েছে ‘গুজব’ বলে।

তবে এবার কোতোয়ালী থানা পুলিশের হাতে এক কারারক্ষী গ্রেপ্তারের পর সেটা আর গোপন বা গুজব থাকলো না, চলে এসেছে প্রকাশ্যে। পুলিশি জিজ্ঞাসাবাদে কারাগারের ভেতর এ ইয়াবা নেটওয়ার্কের সবিস্তার বর্ণনার পাশাপাশি এ চক্রের মূল হোতাদের পরিচয়ও মিলেছে। একে একে পুলিশি অভিযানে চক্রের অনেককেই ইতিমধ্যে গ্রেপ্তারও করা হয়েছে। কারাগারের ভেতরে মাদকব্যবসার চাঞ্চল্যকর ঘটনায় জেলার, কারারক্ষীসহ আরও অনেকে নগর গোয়েন্দা পুলিশের (ডিবি) জিজ্ঞাসাবাদের মুখে রয়েছে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

চট্টগ্রাম কারাগারে অমিত মুহুরী হত্যাকাণ্ডের ঘটনায় স্বীকারোক্তি দেওয়া রিপন নাথও নগর গোয়েন্দা পুলিশের (ডিবি) জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন তারা টাকার বিনিময়ে ইয়াবা ও গাজা সেবন করার সুযোগ পেতেন। টাকা দিলে মোবাইলে কথা বলাসহ এমনকি আবাসিক হোটেলের মত যাবতীয় সুযোগ সুবিধা মিলতো। তবে সে সময় মাদকসহ এসব অভিযোগকে ভিত্তিহীন বলেছিলেন চট্টগ্রাম কারাগারের জেলার নাশির আহমেদ।

মাদক ব্যবসায়ী আলো, কারারক্ষী সাইফুল, তার বন্ধু মাসুম ও সহযোগী আজিজ
মাদক ব্যবসায়ী আলো, কারারক্ষী সাইফুল, তার বন্ধু মাসুম ও সহযোগী আজিজ

পুলিশ জানায়, শনিবার (১৫ জুন) সন্ধ্যায় চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কারারক্ষী সাইফুলকে (কারারক্ষী নম্বর ২৩০০৫) কদমতলী ব্রিজের ওপর থেকে ৫০ পিস ইয়াবাসহ আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাইফুল মাদক ব্যবসার সাথে জড়িত বলে স্বীকার করেছেন।

এরপর তিনি জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, ‘নগরীর অন্যতম ছিনতাই দলের নেতা নুুুুরুল আলম ওরফে হামকা আলমের নেতৃত্বে কারাগারের অভ্যন্তরে ইয়াবা-গাঁজার ব্যবসা হয়। তিনি থাকেন ৩২ নম্বর ওয়ার্ডের তিন নম্বর সেলে।’

মূলত হামকা আলমের চাহিদা অনুসারেই এই ৫০ পিস ইয়াবা বহন করে কারাগারে যাচ্ছিলেন সাইফুল। তবে এর আগে কোতোয়ালী থানার বয়লার মাঠ এলাকার আলো নামে এক নারীর বিক্রেতার কাছ থেকে ওই ৫০ পিস ইয়াবা কেনা হয়। সেখান থেকে হামকা আলমের চাহিদামতো হালিশরের বন্ধু মাসুমের কাছে দুই হাজার টাকার জন্য সিএনজি দিয়ে রওনা দিয়েছিলেন। তবে এরই মধ্যে পুলিশের হাতে বন্দি হন কারারক্ষী সাইফুল।

পুলিশেন হাতে আটক থাকা অবস্থায় সাইফুলের মোবাইলে ফোন আসে আরেক সহযোগী আজিজুল ইসলাম জালালের। তাকেও রাতের দিকে কৌশলে ১০০ গ্রাম ওজনের গাঁজাসহ আটক করা হয়।

এরই মধ্যে সাইফুল স্বীকারোক্তিতেও বলেন, ‘এ ৫০ পিস ইয়াবা ব্রয়লার মাঠের মাদক ব্যবসায়ী আলোর কাছ থেকে নেওয়া হয়। তাও আলোর পরামর্শে। সেখান থেকে বন্ধু মাসুমের কাছ থেকে দুই হাজার টাকা আনতে হালিশহর যেতে গিয়ে পুলিশের হাতে ধরা খাই।’ পরে হালিশহর থেকে মাসুমকেও গ্রেপ্তার করা হয়।

এর আগেও হামকা আলমের জন্য কারারক্ষী সাইফুল এ চক্রের মাধ্যমে ৫০ পিস করে বেশ কয়েকটি চালান কারাগারে প্রবেশ করিয়েছেন বলে পুলিশের কাছে স্বীকার করেছেন।

২০০৭ সালে হামকা গ্রুপ গড়ে তোলে হামকা নুরুল আলম। নগর পুলিশের ছিনতাইকারীদের তালিকায় হামকা গ্রুপের সদস্যরা তালিকার শীর্ষে রয়েছে। এ দলে অন্তত ২০০ সক্রিয় সদস্য রয়েছে। এদের অধিকাংশই বয়সে তরুণ ও যুবক। রয়েছে নারী সদস্যও। হামকা গ্রুপের সদস্যরা বাইরে ছিনতাই, চাঁদাবাজি ও খুনের মতো গুরুতর অপরাধে জড়িত থাকলেও হামকা গ্রুপের প্রধান নুুুুরুল আলম ওরফে হামকা আলম কারাগারের ভেতরে অবাধে মাদকব্যবসা চালিয়ে যাচ্ছে। চট্টগ্রামের রুবি গেইট এলাকা থেকে ২০১১ সালের ২০ মে দুটি অস্ত্র ও গুলিসহ দুর্ধর্ষ সন্ত্রাসী হামকা বাহিনীর প্রধান নুরুল আলম ওরফে হামকা আলমকে গ্রেপ্তার করে পুলিশ। পরে জামিনে মুক্ত হলে ২০১৩ সালের ১ নভেম্বর চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের ফটক থেকে তাকে আবার গ্রেপ্তার করা হয়।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, ‘জিজ্ঞাসাবাদে কারারক্ষী সাইফুল কারাগারের বিশাল ইয়াবা নেটওয়ার্কের তথ্য ফাঁস করে দিয়েছেন। একে একে এ চক্রের চারজনকে গ্রেপ্তার করেছি। মূলত হামকা আলমই কারাগারের মাদক নিয়ন্ত্রণকারী। সবার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার পাশাপাশি তদন্ত অব্যাহত রয়েছে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!