চট্টগ্রাম কারাগারে ১২ বেসরকারি পরিদর্শক পদে নিয়োগ, ৮ জনই নতুন

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বেসরকারি কারা পরিদর্শক পদে ১২ জনকে আগামী দুই বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার (২৭ নভেম্বর) চট্টগ্রাম বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান স্বাক্ষরিত এক চিঠিতে কারা বিধি ৫৬ (১) ও (২) ধারায় আগামী দুই বছরের জন্য ৮ জন পুরুষ এবং ৪ জন মহিলাকে এ নিয়োগ দেওয়া হয়।

সরকারের টানা তৃতীয় মেয়াদের প্রথম বছরের শেষের দিকে দলীয় বিবেচনায় মন্ত্রী এমপিদের সুপারিশে এসব বেসরকারি কারা পরিদর্শক নিয়োগ দেওয়া হয়। মূলত সেবামূলক ও অবৈতনিক এই পদে এর আগের সরকারের আমলেও দলীয় বিবেচনায় নিয়োগ দেওয়া হয়েছিল। এবার নিয়োগ পাওয়া ১২ জনই সরকার দলীয় রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তাদের মধ্যে গতবার ছিল এরকম চারজনকে আবারও নিয়োগ দেওয়া হয়েছে।

জানা যায়, ২০০১ সাল থেকেই বিএনপি জামায়াত জোট সরকার এভাবে বেসরকারিভাবে রাজনৈতিক নেতা-কর্মীদের কারা পরিদর্শক হিসেবে নিয়োগ দেওয়ার রেওয়াজ চালু করে। গত এক দশক আগেও এই পদে নিয়োগ নিয়ে তেমন আলোচনা না থাকলেও সাম্প্রতিক কয়েক বছর ধরে এই পদের জন্য চলে দৌড়ঝাঁপ। অবৈতেনিক হলেও এই পদটি পেতে রীতিমত জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ে তদবিরের স্তুপ জমে। চট্টগ্রাম জেলার মন্ত্রী এমপিদের বাইরেও সরকারের প্রভাবশালী মহল থেকে একাধিক জনের জন্য তদবির আসে এই পদে নিয়োগের জন্য।

আগামী দুই বছরের জন্য চট্টগ্রাম কেন্দ্রীয় কারা পরিদর্শক হিসেবে নিয়োগ প্রাপ্তরা হলেন- চট্টগ্রামের বাঁশখালীর শেখ ফোরকানুল হক চৌধুরী, সন্দ্বীপের মো. আরিফুর রহমান, নগরীর বাকলিয়ার আব্দুল হান্নান লিটন, নগরীর পাহড়তলীর মোহাম্মদ নুরুল আলম মিয়া, নগরীর চান্দগাঁও আবাসিকের ইয়াসিন আরাফাত কচি, নগরীর হালিশহরের আজিজুর রহমান, চট্টগ্রামের রাঙ্গুনিয়ার আবুল কাশেম চিশতী, নগরীর নাসিরবাদ হাউজিং সোসাইটির মুহাম্মদ ফকরুল ইসলাম চৌধুরী অংকুর, নগরীর কসমোপলিটন আবাসিকের অ্যাডভোকেট পাপড়ী সুলতানা, নগরীর কাতালগঞ্জের অ্যাডভোকেট জিনাত সোহনা চৌধুরী, নগরীর চন্দননগর সোসাইটির অ্যাডভোকেট রেহেনা বেগম রানু ও নগরীর পাহড়তলীর মোস্তারী মোর্শেদ স্মৃতি।

তবে এই ৮ জনের মধ্যে শেখ ফোরকানুল হক চৌধুরী, আব্দুল হান্নান লিটন, মো. আজিজুর রহমান ও এডভোকেট জিনাত সোহানা চৌধুরী গতবারও নিয়োগ পেয়েছিলেন।

এডি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!