চট্টগ্রামে ৯৬ হাজারেরও বেশি মানুষকে ছুঁয়ে গেল করোনার বিষ

২৪ ঘণ্টায় শনাক্ত ৩৪৮, মৃত্যু ৬

চট্টগ্রামে প্রথম করোনা শনাক্ত হয়েছিল গত বছরের ৩ এপ্রিল। চট্টগ্রামে প্রথম করোনা শনাক্তের দিন থেকে ৫০৫ দিনের মাথায় সেটি ছাড়িয়ে গেল ৯৬ হাজারের ঘর। সর্বশেষ ২৪ ঘণ্টায় ৩৪৮ শনাক্ত নিয়ে এই ‘মাইলফলক’অতিক্রম করলো চট্টগ্রাম। নতুনভাবে শনাক্ত হওয়াদের মধ্যে ২০২ জন নগরের এবং ১৪৬ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। শনাক্ত ‘নিয়ন্ত্রণে’ থাকার দিনে ২৪ ঘণ্টার ব্যবধানে মৃত্যুও কমে এসেছে অর্ধেকে। করোনা কেড়ে নেওয়া ৬ জনের মধ্যে ৪ জনই নগরের, বাকি ২ জন উপজেলার।

এ নিয়ে চট্টগ্রামে মোট আক্রান্ত গিয়ে দাঁড়াল ৯৬ হাজার ২০২ জনে। এর মধ্যে নগরের ৭০ হাজার ৪৮২ জন এবং উপজেলা পর্যায়ে ২৫ হাজার ৭২০ জন। আক্রান্তদের মধ্যে ইতোমধ্যে মারা গেছেন ১ হাজার ১৫৬ জন। যাদের মধ্যে নগরের ৬৬২ এবং উপজেলার বাসিন্দা ৪৯৪ জন।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) চট্টগ্রাম জেলার করোনা সম্পর্কিত এ তথ্য নিশ্চিত করেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, এদিন চট্টগ্রামের ১০টি ও কক্সবাজারের ১টি ল্যাবে এবং নগরের বিভিন্ন ল্যাবে এন্টিজেন টেস্টসহ ২ হাজার ৫৯২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩৪৮ জন।

উপজেলায় শনাক্ত ১৪৬ জনের মধ্যে লোহাগাড়া ও সন্দ্বীপে এদিন কোনো করোনা রোগী পাওয়া যায়নি। এছাড়া রাউজানে ৩৭ জন, হাটহাজারীতে ৩৫ জন, রাঙ্গুনিয়ায় ২৭ জন, বোয়ালখালীতে ৯ জন, ফটিকছড়িতে ৭ জন, সাতকানিয়া, পটিয়া ও সীতাকুণ্ডে ৫ জন করে, মিরসরাইয়ে ৪ জন, আনোয়ারায় ২ জন, চন্দনাইশে ১ জনের দেহে করোনা পাওয়া যায়।

ল্যাবভিত্তিক ফলাফলে জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩৪০ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনার বিষ পাওয়া যায় ৮৭ জনের দেহে। যাদের ২৫ জন নগরের এবং ৬২ জন বিভিন্ন উপজেলার। ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে ৭৫২ জনের নমুনা পরীক্ষা করে ৩৬ জনকে করোনার জীবাণুবাহক হিসেবে শনাক্ত করা হয়েছে। যাদের মধ্যে ৩০ জন নগরের এবং ৬ জন বিভিন্ন উপজেলার। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ৩৭১ জনের নমুনা পরীক্ষায় নগরের ৫১ জন এবং উপজেলার ৯ জনের শরীরে করোনা শনাক্ত করা হয়।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে ২৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় ৫৪ জনকে করোনা পজিটিভ হিসেবে চিহ্নিত করা হয়। এদের মধ্যে ২২ জন নগরের ও ৩২ জন উপজেলার বাসিন্দা। এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৮০ জনের নমুনা পরীক্ষা করে উপজেলার ৬ জনের করোনা শনাক্ত হয়।

অন্যদিকে, এদিন চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে ১৩৯ জনের এন্টিজেন টেস্ট করানো হয়। এতে ২০ জনকে করোনায় আক্রান্ত হিসেবে জানানো হয়। যাদের মধ্যে ৮ জন মহানগরের এবং ১২ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ৯ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৩ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে।

নগরীর বেসরকারি ল্যাবগুলোর মধ্যে ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৩৮ জনের নমুনা পরীক্ষা হয়। তাতে নগরের ১৬ জন এবং উপজেলার ৩ জনের দেহে ভাইরাসটির জীবাণু পাওয়া যায়। শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৩১৫ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনকে করোনারোগী হিসেবে শনাক্ত করা হয়। যাদের মধ্যে ৬ জন নগরের, ৩ জন উপজেলার। মেডিকেল সেন্টার হাসপাতালে ২০ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৪ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়। ইপিক হেলথ কেয়ার ল্যাবে ৯৩টি নমুনা পরীক্ষা করে ৩৬ জনের দেহে করোনার বিষ পাওয়া গেছে। যাদের ২৮ জনই নগরের, বাকি ৮ জন উপজেলার।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!