চট্টগ্রামে ৬ মৃত্যু সঙ্গে নিয়ে ঈদের দ্বিতীয় দিনেও ৪৫১ করোনা পজিটিভ

ঈদের দ্বিতীয় দিনে চট্টগ্রামে করোনা শনাক্ত হল ৪৫১ জনের শরীরে। মারা গেছেন ৬ জন। এদিনও নমুনা পরীক্ষা তুলনামূলক কম হওয়ায় শনাক্তও হয়েছে কম।

শুক্রবার (২৩ জুলাই) পর্যন্ত সবশেষ ২৪ ঘণ্টায় ৪৫১ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হলে চট্টগ্রামে মোট করোনারোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪ হাজার ২৬১ জনে। আর এই একই সময়ে মৃত্যু হয়েছে ৬ জনের— যাদের সকলেই চট্টগ্রাম নগরের।

শুক্রবার (২৩ জুলাই) মধ্যরাতে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়েছে, নগরীর সাতটি ল্যাব ও এন্টিজেন টেস্টে গত ২৪ ঘন্টায় ১ হাজার ২৬২ জনের নমুনা পরীক্ষা করা হলে নতুন ৪৫১ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি।

নতুন শনাক্তদের মধ্যে চট্টগ্রাম মহানগরে রয়েছে ২৩৭ জন এবং উপজেলাগুলোতে ২১৪ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে ফটিকছড়িতে সর্বোচ্চ ৬৩ জন, চন্দনাইশে ৩০ জন, হাটহাজারীতে ২৯ জন, মিরসরাইয়ে ১৪ জন, সন্দ্বীপে ১৪ জন, সাতকানিয়ায় ১১ জন, সীতাকুণ্ডে ১০ জন, রাউজানে ১১ জন, বোয়ালখালীতে ১০ জন, লোহাগাড়ায় ৭ জন, পটিয়ায় ৬ জন, রাঙ্গুনিয়ায় ৩ জন, বাঁশখালীতে রয়েছেন ৬ জন। অন্যদিকে এদিন আনোয়ারায় কোনো করোনা পজিটিভ মেলেনি।

চট্টগ্রাম জেলায় করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা এখন ৭৪ হাজার ২৬১ জন। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের বাসিন্দা ৫৬ হাজার ১৮২ এবং ১৪ উপজেলার ১৮ হাজার ৭৯ জন।

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মহানগরে আরও ছয়জনের মৃত্যু হল। এদিন উপজেলায় কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। সবমিলিয়ে চট্টগ্রামে করোনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬৮ জনে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের ৫৩৬ জন ও উপজেলার ৩৩২ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৬৮০ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৯০ ও উপজেলার ১০৪ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৬৮ জনের নমুনা পরীক্ষায় নগরের ২ জন ও উপজেলার ২৪ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৫৪ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৭১ জন ও উপজেলার ১২ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নগরীর বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ পরীক্ষা করা ২৫টি নমুনায় উপজেলার ১০টি নমুনার ফলাফল পজিটিভ আসে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৩৩টি নমুনায় চট্টগ্রাম নগরের ২০ ও উপজেলার ৪ জনের শরীরে করোনা শনাক্ত হয়। অন্যদিকে বেসরকারি শেভরন ল্যাবে ১৩৭টি নমুনার মধ্যে উপজেলার ১টিসহ ৫৪টি নমুনার ফলাফল পজিটিভ আসে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!