চট্টগ্রামে ৩০০০০ কেজি বিদেশি কসমেটিকস আনা হল লাঙ্গলের নাম দিয়ে

আনার কথা ছিল কৃষিকাজের লাঙ্গল, তার বদলে নিয়ে এসেছে ৩০ হাজার কেজি কসমেটিকস। মিথ্যা ঘোষণা দিয়ে উচ্চ শুল্কের পণ্য নিয়ে আসার এমন এক ঘটনা ধরা পড়লো চট্টগ্রাম বন্দরে। এর মাধ্যমে আড়াই কোটি রাজস্ব ফাঁকির চেষ্টা করেছিল একটি চক্র।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম কাস্টমসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখার কায়িক পরীক্ষায় বিষয়টি ধরা পড়ে।

কম শুল্ক হারের কৃষিযন্ত্রের লাঙ্গল ঘোষণা দিয়ে উচ্চ শুল্ক হারের শর্তযুক্ত কসমেটিকস আমদানি করার এই ঘটনায় মোট তিন কনটেইনার কসমেটিক জব্দ করা হয়েছে। ঢাকার চকবাজারের সালেহ ট্রেডিং তিনটি কন্টেনার দিয়ে পাওয়ার টিলারে ফাল/লাঙল আমদানির ঘোষণা দিয়েছিলো।

জব্দ করা কসমেটিকসের পরিমাণ ছিল ৩০ হাজার কেজি। কিন্তু চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিমের কাছে গোপন সংবাদ ছিল আমদানিকারক মিথ্যা ঘোষণা দিয়ে বিদেশি কসমেটিকস আমদানি করছে। যা ছিল উচ্চ শুল্ক হারের আমদানি শর্তযুক্ত পণ্য।

পণ্যের চালান নিয়ে জাহাজটি গত ১১ জানুয়ারি চট্টগ্রাম বন্দরে আসলেও আমদানিকারক প্রতিষ্ঠান সালেহ ট্রেডিং মাল খালাসের জন্য কোনো কাগজপত্র দাখিল করেনি। এরপর বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) কাস্টমসের এআইআর টিম তিনটি কন্টেইনার ‘ফোর্সড কিপ ডাউন’ করে কায়িক পরীক্ষা শুরু করলে মিথ্যা ঘোষণায় আনা বিদেশি কসমেটিকসের চালানগুলো ধরা পড়ে।

কাস্টমস কর্মকর্তা দেওয়া তথ্য অনুযায়ী, বিদেশি এসব কসমেটিকস আমদানি করে প্রায় দুই কোটি ৫০ লাখ টাকা রাজস্ব ফাঁকির চেষ্টা করেছিল আমাদানিকারক প্রতিষ্ঠান সালেহ ট্রেডিং।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!