চট্টগ্রামে ২১, একদিনেই সারাদেশে করোনামুক্ত হলেন ৩৫২৪ জন

নতুন শনাক্ত ৩২০১, মৃত্যু ৪৪

দেশে মহামারী করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে কয়েকবারের ব্যতিক্রম ছাড়া দিনের হিসেবে সবসময় করোনা শনাক্তের তুলনায় করোনামুক্ত কম থাকে। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হওয়ার সংখ্যা আক্রান্তের চেয়ে বেশি। একদিনে নতুনভাবে ৩২০১ জন আক্রান্ত হলেও সুস্থ হয়েছেন ৩৫২৪ জন করোনা রোগী। তাতে করে দেশে সর্বমোট ১ লাখ ৬৫ হাজার ৬১৮ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হলেও সুস্থ হয়েছেন আক্রান্তের অর্ধেকের চেয়েও কম, ৭৬ হাজার ১৪৯ জন। একই চিত্র চট্টগ্রাম জেলায়ও। সেখানে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১০ হাজার ১৮০ জন আর ‍সুস্থ হয়েছেন মাত্র এক হাজার ২১৬ জন। গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুনকরে মারা যান আরও ৪৪ জন, ফলে মৃতের সংখ্যা এখন দুই হাজার ৯৬। চট্টগ্রামে নতুনকরে ছয় জনসহ এই সংখ্যা ১৯৫।

সারাদেশে গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৪৪ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে ৩৩ জন পুরুষ এবং ১১ জন নারী। এখন পর্যন্ত মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ এক হাজার ৬৫৭ জন; যা শতকরা ৭৯ দশমিক ০৫ শতাংশ এবং নারী ৪৩৯ জন; যা শতকরা ২০ দশমিক ৯৫ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৫ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন।

অঞ্চল বিবেচনায় ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রাম বিভাগে ১১ জন, বরিশাল বিভাগে ৪ জন, রাজশাহী বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ২ জন, সিলেটে ৩ জন, রংপুরে ২ জন এবং ময়মনসিংহ বিভাগে ২ জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৫ জন এবং বাসায় মৃত্যুবরণ করেছেন ৯ জন।

পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৪৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৫ দশমিক ৯৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

সোমবার (৬ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

নিয়মিত অনলাইন বুলেটিনে তিনি জানান, আজ (সোমবার) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশের ৭৩টি ল্যাবের মধ্যে ৬৮টি ল্যাবের তথ্য পাওয়া গেছে। এসব ল্যাবে মোট নমুনা সংগ্রহ হয়েছে ১৫ হাজার ২২১ জনের। এর মধ্যে ১৪ হাজার ২৪৫ নমুনা পরীক্ষায় কভিড-১৯ পজেটিভ হিসেবে শনাক্ত হয়েছে ৩ হাজার ২০১ জন। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৮ লাখ ৬০ হাজার ৩০৭। এসব নমুনা পরীক্ষা করে এখন পর্যন্ত নভেল করোনাভাইরাসে সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৬১৮ জন।

তিনি আরো জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ৩ হাজার ৫২৪ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৬ হাজার ১৪৯ জন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!