চট্টগ্রামে ১৬ হাজার গ্রাহক ভ্যাট দেন অনলাইনে

চলছে দুইদিনের ভ্যাট মেলা

চট্টগ্রামের অনলাইনে ভ্যাট নিবন্ধনের সংখ্যা ৩০ হাজার। এর মধ্যে ১৬ হাজার গ্রাহক নিয়মিত ভ্যাট দেন অনলাইনে। এছাড়াও চট্টগ্রামে ৪০০ ইএফডি মেশিন বসানো হয়েছে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে। ইএফডি মেশিনে ভ্যাট প্রদানকারী গ্রাহকরা পাচ্ছেন লটারিতে নগদ টাকা পুরস্কারও।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের আয়োজিত ভ্যাট মেলায় ঘুরে এসব তথ্য পাওয়া গেছে। বুধবার (১০ ফেব্রুয়ারি) থেকে চট্টগ্রামের বিভাগীয় দফতরে দুই দিনব্যাপী ভ্যাট মেলা চলছে।

ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, অনলাইনে রিটার্ন দাখিল করতে কোনো রূপ হয়রানির স্বীকার যাতে না হয় সেটি নজর রাখা হচ্ছে। ভ্যাটকে যেন সাধারণ মানুষের দ্বারপ্রান্তে পৌছানো যায় সে লক্ষেই মেলার আয়োজন।

তিনি বলেন, ভ্যাট দিলে পুরস্কার মিলবে। প্রতি মাসে দেশের মোট ১০১ জন ভ্যাট প্রদানকারী ব্যক্তিকে পুরষ্কৃত করা হচ্ছে। যার প্রথম পুরস্কার ১ লক্ষ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার, তৃতীয় পুরস্কার ৫ জনকে ২৫ হাজার টাকা করে এবং চতুর্থ পুরস্কার ১০ হাজার টাকা করে ৯৪ জনকে প্রদান করা হবে।

ভ্যাট কমিশনার বলেন, মেলার মাধ্যমে ভ্যাট রিটার্ন জমা দিলে হয়রানির সুযোগ থাকে না। কর্মকর্তাদের অসদাচরণের সুযোগও নেই।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সরদঘাট সার্কেলের উপ কমিশনার মো. শাহীনুর কবির পাভেল জানান, চট্টগ্রামের গ্রাহকরা এখন অনলাইনের দিকে ঝুঁকছে। তবে অনলাইনের ক্ষেত্রে গ্রাহকদের কিছু ঝামেলার সম্মুখীন হতে হচ্ছে ব্যবহার না জানায়। আমরা ব্যবসায়ীদের তা শিখিয়ে দিচ্ছি।

তিনি জানান, চট্টগ্রামের ৮টি বিভাগে প্রায় ৩০ হাজার অনলাইন নিবন্ধনধারী ব্যবসায়ী রয়েছেন। যাদের মধ্যে ১৬ হাজার নিয়মিত ভ্যাট দেন অনলাইনে।

এএস/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!