চট্টগ্রামে হচ্ছে দেশের সবচেয়ে বড় কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র

দেশের সবচেয়ে বড় কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রটি নির্মিত হচ্ছে চট্টগ্রামের আনোয়ারায়। প্রাকৃতিক গ্যাস অথবা এলএনজি (তরল প্রাকৃতিক গ্যাস) দিয়ে এই কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন করা হবে।

চট্টগ্রামের আনোয়ারায় কর্ণফুলী নদীর তীরে প্রায় ১২ দশমিক ৫ একর জমিতে নির্মিত হবে ৫৯০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এই বিদ্যুৎকেন্দ্র।

২২ বছর মেয়াদি এই কেন্দ্রটি নির্মাণ করবে ইউনাইটেড চট্টগ্রাম পাওয়ার লিমিটেড। এই কেন্দ্র থেকে বিদ্যুৎ কিনতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও ইউনাইটেড চট্টগ্রাম পাওয়ার লিমিটেডের মধ্যে বিদ্যুৎ ক্রয় চুক্তি (পিপিএ) স্বাক্ষরিত হয়েছে বৃহস্পতিবার (২৮ অক্টোবর)।

২২ বছর মেয়াদি এই বিদ্যুৎকেন্দ্রটি প্রাকৃতিক গ্যাসে চালানো হলে প্রতি কিলোওয়াট বিদ্যুতের দাম পড়বে ২ টাকা ৯৫ পয়সা (৩.৬৮৬৭ ইউএস সেন্ট) এবং আমদানি করা এলএনজিতে উৎপাদন করা হলে পড়বে ৫ টাকা ৪৪ পয়সা (৬.৮০৪৩ ইউএস সেন্ট)।

চুক্তি অনুযায়ী ২০২৬ সালের ২৮ জানুয়ারি এটি উৎপাদনে আসার কথা। কেন্দ্রটির ৬০ ভাগের মালিক ইউনাইটেড এন্টারপ্রাইজেস অ্যান্ড কোম্পানি লিমিটেড, ২০ ভাগের মালিক জাপানের প্রতিষ্ঠান কাইশু ইলেকট্রিক পাওয়ার কোম্পানি ইনকরপোরেশন এবং বাকি ২০ ভাগের মালিক শোজিট করপোরেশন, জাপান।

রাজধানীতে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান বলেন, বিদ্যুৎ খাতে নতুন নতুন প্রযুক্তি এসেছে বেসরকারি খাতের মাধ্যমে। তারা শুধু বিদ্যুৎ উৎপাদন করছে না, তারা বিদ্যুৎ খাতের আধুনিকায়নও করছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন বলেন, কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের মধ্যে ইউনাইটেডের ৫৯০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন কেন্দ্রটি হবে সবচেয়ে বড়। সরকারি প্রতিষ্ঠানগুলো এখনও এত আধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে এ ধরনের বিদ্যুৎকেন্দ্র তৈরি করেনি, যার উদ্যোগ নিলো ইউনাইটেড গ্রুপ।

ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ইউনাইটেড চট্টগ্রাম পাওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশীদ বলেন, প্রধানমন্ত্রী দেশের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার যে অঙ্গীকার করেছেন, সেটা বাস্তবায়নে আনোয়ারার ৫৯০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র বড় ভূমিকা রাখবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!