চট্টগ্রামে সার কারখানার বর্জ্য মিশছে খালের পানিতে, ৪ গরুর মৃত্যু এবার

৮ মহিষ মারা গিয়েছিল গত বছরও

চট্টগ্রামের আনোয়ারায় সরকারি সার কারখানার বর্জ্য মেশানো দূষিত পানি পান করে চারটি গরু মারা গেছে। গত বছরের মাঝামাঝিতে একই কারণে একসঙ্গে মারা যায় আটটি মহিষ।

সর্বশেষ বৃহস্পতিবার (১৪ এপ্রিল) বিকেলে মাঝিরচর থেকে মৃত গরুগুলো উদ্ধার করা হয়। সার কারখানাটির বর্জ্যে ভরা বারশতের গোবাদিয়া খালের পানি খেয়ে পশ্চিমচাল গোয়ালপাড়া এলাকার মোহাম্মদ হোসেন ও সৈয়দ হোসেনের এই চারটি গরুর মৃত্যু হয়।

এরপর ওইদিন রাত ১০টার দিকে মৃত গরু সঙ্গে নিয়ে গরুগুলোর মালিক, স্থানীয় কৃষক ও ইউপি চেয়ারম্যান চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) গেটে অবস্থান নেন।

চট্টগ্রামের আনোয়ারায় চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার কম্পানির (সিইউএফএল) নির্গত গ্যাস ও বর্জ্য বারশতের মাঝিরচর গোবাদিয়া খালের পানিতে মিশে বিষাক্ত হয়ে পড়েছে ওই খালের পানি।

জানা গেছে, এভাবে বিভিন্ন সময়ে কারখানার বিষাক্ত পানি স্থানীয়দের না জানিয়েই খালে ছেড়ে দেয় সিইউএফএল কর্তৃপক্ষ। আর ওই পানি খেয়ে বিভিন্ন সময় গরু-মহিষের মৃত্যুর ঘটনা ঘটে চলেছে।

ঘটনা প্রসঙ্গে বারশত ইউনিয়নের চেয়ারম্যান এমএ কাইয়ূম শাহ্ বলেছেন, সিইউএফএল কর্তৃপক্ষ বিষাক্ত বর্জ্য ও অ্যামোনিয়া গ্যাস ছাড়ার কারণে এসব ঘটনা ঘটছে।

তিনি জানান, সিইউএফএল কর্তৃপক্ষ সাম্প্রতিক ঘটনার দায় স্বীকার করে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!