চট্টগ্রামে শীতের সবজির বাড়তি দাম, মুরগির বাজার চড়া, আগুন লেগেছে ডিমেও

চট্টগ্রামের বাজারে সবজির দাম কমেনি। বাজারে শীতকালীন সবজির সরবরাহ বাড়লেও ৫০ টাকার নিচে সবজি পাওয়া এখন প্রায় ভাগ্যের ব্যাপার। অন্যান্য বছর শীতের শুরুতে যে সবজিগুলো কম দামে পাওয়া যেতো, এ বছর ঘটেছে তার বিপরীত।

চট্টগ্রামের বাজারগুলোতে মাসজুড়েই চোখে পড়ছে শীতের আগাম সবজি। শুরুতে সরবরাহ কম থাকায় বিক্রি হয়েছে বাড়তি দামে। তবে সময়ের সঙ্গে বাড়তে শুরু করেছে সরবরাহ। এ সপ্তাহে এসব সবজির সরবরাহ কিছুটা বাড়লেও দাম কমার লক্ষণ নেই, বরং গত সপ্তাহের মতোই বাড়তি দামে বিক্রি হচ্ছে।

শুক্রবার (১২ নভেম্বর) চট্টগ্রামের বহদ্দারহাট কাঁচাবাজার চকবাজার, কাজীর দেউড়িসহ বাজারগুলোতে দেখা গেছে, কেজিতে শীতের ফুলকপি ৮০ টাকা ও বাঁধাকপি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা। এছাড়া প্রতি কেজি শিম মানভেদে ৮০-১২০, টমেটো ১২০-১৩৫, মুলা ৩০-৪০, ঝিঙা ৪০-৫০ ও গাজর ১০০-১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া ক্যাপসিকাম যথারীতি ৩৭০-৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

চট্টগ্রামে শীতের সবজির বাড়তি দাম, মুরগির বাজার চড়া, আগুন লেগেছে ডিমেও 1

এসব সবজির দাম গত সপ্তাহের তুলনায় অপরিবর্তিত রয়েছে। ব্যবসায়ীরা জানিয়েছেন, শীতের আগাম সবজি বাজারে পাওয়া যাচ্ছে। এসব সবজির সরবরাহ ক্রমে বাড়ছে, কিন্তু দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে সরবরাহ পুরোদমে না হওয়া পর্যন্ত এই দামেই বিক্রি হতে পারে।

বাজারে ধীরে ধীরে শীতের সবজি আসতে শুরু করলেও খুব একটা প্রভাব পড়েনি অন্য সবজির দামেও। চট্টগ্রামের বাজারগুলোতে মানভেদে প্রতি কেজি করলা ৭০-৮০, মুলা ৩০-৩৫ , চিচিঙ্গা ৫০-৬০, পটোল ৫০-৬০, ঢেঁড়শ ৪০-৬০, বরবটি ৬০-৮০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচকলার হালি ৩০-৩৫ টাকায় বিক্রি হচ্ছে। সব ধরনের শাকের দামও বাড়তি। প্রতি কেজি কাঁচা মরিচ ৮০-১০০ টাকা, মিষ্টি কুমড়া ৪০-৫০ টাকা দামে বিক্রি হচ্ছে। প্রতি আঁটি মুলাশাক ১০, লালশাক ১০-২০, কলমিশাক ৫-১০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে সপ্তাহের ব্যবধানে বেড়েছে ডিমের দাম। প্রতি ডজন ডিম কিনতে হচ্ছে ১১৫-১২০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১১০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, মুরগির দাম বেড়ে যাওয়ার পর থেকে ডিমের চাহিদা বেড়েছে, এজন্য ডিমের দাম বাড়তে পারে।

ডিমের দাম বাড়লেও কিছুটা কমেছে ব্রয়লার মুরগির দাম। চট্টগ্রামে বাজারগুলোতে প্রতি কেজি ব্রয়লার ১৪০-১৫০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ১৫৫-১৬৫ টাকা। সোনালী মুরগি ২৭০-২৯০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে ভারতীয় পেঁয়াজের কেজিপ্রতি দাম থেকে নেমে এখন ৪৫-৫০ টাকায় পাওয়া যাচ্ছে, যা গত সপ্তাহে ৬০-৬৫ টাকায় কিনতে হয়েছে। রসুনের দাম অপরিবর্তিত রয়েছে।

এছাড়া চট্টগ্রামের বাজারগুলোতে মাছের অপরিবর্তিত রয়েছে। রুই মাছ ছোট-বড় ১৭০-২২০ টাটা দরে বিক্রি হচ্ছে। কাতলা ১৬০-১৭০, তেলাপিয়া ১৩০-১৪০, পাঙ্গাস ১০০-১১০, লইট্টা ১০০-১০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

কাঁচাবাজারসহ নিত্যপণ্যের দাম নিয়ে ক্ষোভ জানালেন বহদ্দারহাট কাঁচাবাজারের ক্রেতা হুমায়ুন কবির। চট্টগ্রাম প্রতিদিনকে তিনি বলেন, ‘বাজারে পর্যাপ্ত শীতের সবজি আছে, কিন্তু দাম কমাচ্ছেন না বিক্রেতারা। অন্যদিকে চড়া দামে মুরগি বিক্রি হচ্ছে, এখন ডিমের দামও বাড়িয়েছে। এভাবে সবকিছুর দাম ইচ্ছামতো বাড়িয়ে আমাদের মতো মধ্যবিত্তকে দুর্ভোগে ফেলেছে তারা। নিম্নবিত্তের অবস্থা তো আরও খারাপ।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!