চট্টগ্রামে শনাক্ত বেড়ে দেড়শ পার, আরও ১ মৃত্যু

আগেরদিন চট্টগ্রামে করোনা শনাক্ত যেমন কমতি ছিল তেমনি কোন প্রাণহানিও ছিল না। কিন্তু ২৪ ঘণ্টার ব্যবধানে শনাক্ত বেড়ে গিয়ে দাঁড়ায় ১৫৪ জনে। একই সময়ে নগরে আরও একজনের মৃত্যু হয়েছে করোনায়।

এই নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৯ হাজার ৮৭৯ জন। এদের মধ্যে ২৩ হাজার ৮০ জন নগরের ও ৬ হাজার ৭৯৯ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩৫৫ জন, যাদের ২৫৪ জন নগরের এবং ১০১ জন উপজেলার।

রোববার (২৮ ডিসেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘণ্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি আটটি এবং কক্সবাজারের একটি ল্যাবে এক হাজার ৫৯৪ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১৫৪ জনের দেহে। এদের মধ্যে ১৩৯ জন নগরের এবং ১৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগরে করোনায় এক জনের মৃত্যু হয়েছে।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৮০০ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ৩০ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৫৮ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ২৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ৮ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাতে করোনা শনাক্ত হয়েছেন ৩২ জন।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১০৭ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৩১ জনের শরীরে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৮৩ জনের নমুনা পরীক্ষা করে ২৬ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া গেছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ৩১ জনের নমুনা পরীক্ষা করে ১০ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৮৫ জনের নমুনা পরীক্ষা করা হলেও সেগুলোতে নেগেটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ৩২ জনের নমুনা পরীক্ষা করে ১২ জনের করোনা শনাক্ত হয়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ১৫ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!