চট্টগ্রামে শনাক্তের হার নামল দশ শতাংশের নিচে, কমেছে মৃত্যুও

করোনার দ্বিতীয় ধাক্কার ভয়ালরূপ দেখার পর অবশেষে চট্টগ্রামে শনাক্তের হার নেমে এসেছে দশের নিচে। গত ২৪ ঘণ্টায় ৯.৭০ শতাংশ হারে চট্টগ্রামে নতুনভাবে ১৪০ জনের দেহে করোনার জীবাণু শনাক্ত হয়েছে। এর মধ্যে নগরের ৮১ জন এবং উপজেলা পর্যায়ে ৫৯ জন। একই সময়ে করোনায় ২ জনের মৃত্যু হয়েছে। যাদের ১ জন করে নগর ও উপজেলার।

এ নিয়ে বন্দরনগরীতে মোট আক্রান্ত বেড়ে দাঁড়াল ৯৯ হাজার ৭৬৬ জন। এদের মধ্যে নগরের ৭২ হাজার ৫০৪ জন এবং উপজেলা পর্যায়ে ২৭ হাজার ২৬২ জন। আক্রান্তদের মধ্যে না ফেরার দেশে চলে গেছেন ১ হাজার ২৩৯ জন মারা গেছেন। যাদের মধ্যে নগরের ৬৯৩ এবং উপজেলার ৫৪৬ জন। অন্যদিকে, শনাক্তদের মধ্যে সরকারি হিসেব মতে এই পর্যন্ত ৭২ হাজার ৫৭৫ জন করোনামুক্ত হয়েছেন।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) মধ্যরাতে চট্টগ্রাম জেলার করোনা সম্পর্কিত এসব তথ্য নিশ্চিত করেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি বলেন, চট্টগ্রামের ৮ ল্যাব এবং কক্সবাজারের ১টি ল্যাব মিলে ১ হাজার ৪৪২ জনের নমুুুুনা পরীক্ষা করা হয়েছে। পরীক্ষায় করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে ১৪০ জনের।

প্রতিবেদন অনুযায়ী, উপজেলায় শনাক্ত ৫৯ জনের মধ্যে ফটিকছড়ি উপজেলাতেই ১৮ জন। এছাড়া পার্শ্ববর্তী হাটহাজারী উপজেলায় করোনার জীবাণু পাওয়া যায় ১৬ জনের দেহে। অন্যান্য উপজেলাগুলোর মধ্যে সীতাকুণ্ডে ৮ জন, বোয়ালখালীতে ৬ জন, চন্দনাইশ ও রাউজানে ২ জন করে এবং লোহাগাড়া, সাতকানিয়া, বাঁশখালী, আনোয়ারা, পটিয়া, মিরসরাই ও সন্দ্বীপে ১ জন করে করোনা শনাক্ত হয়েছে। এদিন, রাঙ্গুনিয়ায় কোন রোগী পাওয়া যায়নি।

ল্যাবভিত্তিক প্রতিবেদনে দেখা যায়, ফৌজদারহাটের বিআইটিআইডিতে ৪২৯ জনের নমুনা পরীক্ষা করে ৫৭ জনকে করোনার জীবাণুবাহক হিসেবে শনাক্ত করা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজে ৩৩১ জনের নমুনা পরীক্ষা করে ৩২ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করে ৩৩ জনকে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত করা হয়েছে। চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে এন্টিজেন টেস্টে ১৮ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের করোনা শনাক্ত হয়েছে। চট্টগ্রাম জেনারেল হাসপাতালে আরটিএলে ৪ জনের নমুনা পরীক্ষা করে কারো করোনা শনাক্ত হয়নি।

কক্সবাজারে মেডিকেল কলেজে চট্টগ্রামের ৫৪ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের করোনা শনাক্ত হয়েছে।

নগরীর বেসরকারি ল্যাবগুলোর মধ্যে শেভরনে ৩৬৪ জনের নমুনা পরীক্ষা করে ৩ জনের করোনা শনাক্ত হয়েছে। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ২৫ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া, ইপিক হেলথ কেয়ারে ২৯ জনের নমুনা পরীক্ষা করে ৮ জনের করোনা শনাক্ত হয়েছে।

এদিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব, ইমপেরিয়াল হাসপাতাল এবং মেডিকেল সেন্টার হাসপাতালে নমুনা পরীক্ষা হয়নি।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!