চট্টগ্রামে শনাক্তের ঘর ৭০ হাজার ছুঁই ছুঁই, ৯ মৃত্যুর পাশে এবার একদিনেই ৮০২

করোনাভাইরাস

চট্টগ্রামে করোনা রোগী শনক্তের গ্রাফ কয়েকদিন টানা উর্ধ্বমুখী হওয়ার পর গত দুই দিনে শনাক্তের সংখ্যা ওঠানামা করছে। দুইদিন আগে দিনের নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ শনাক্তের সংখ্যা হাজারের ঘর পেরুনোর পর দিন বৃহস্পতিবার পজিটিভ শনাক্তের সংখ্যা কমে ৭৬৮-তে নামার পর শুক্রবার এই সংখ্যা বেড়ে দাড়ালো ৮০২ জনে। এই ২৪ ঘন্টায় করোনায় মারা গেছেন মোট ৯ জন। এর মধ্যে ৮ জনই উপজেলার। বাকি ১ জন নগরের।

সর্বশেষ ২৪ ঘন্টায় চট্টগ্রামের ৭ টি ল্যাব ও ১৪ উপজেলায় মোট ২ হাজার ৫৪৭ টি নমুনা পরীক্ষায় এই ৮০২ জন করোনা পজিটিভ শনাক্ত হন। এর মধ্যে ১ হাজার ৬৯টি নমুনা পরীক্ষায় হয় র‍্যাপিড এন্টিজেন কিটে।

এদিনের সবচেয়ে লক্ষনীয় বিষয় হলো করোনা শনাক্তের সংখ্যায় নগরের প্রায় কাছাকাছি রোগী শনাক্ত হচ্ছে উপজেলাগুলোতেও। এদিন নগরে পজিটিভ শনাক্ত হন৷ ৪৫২ জন ও ১৪ উপজেলায় পজিটিভ শনাক্ত হন ৩৫০ জন।

শুক্রবার (১৬ জুলাই) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এসব তথ্য জানানো হয়।

আজকের ৮০২ জন সহ চট্টগ্রামে মোট করোনারোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯ হাজার ৩৫৭ জনে। এর মধ্যে ৫২ হাজার ৫৭৮ জন নগরের বাসিন্দা ও ১৬ হাজার ৪৮২ জন বিভিন্ন উপজেলার।

নতুন শনাক্তদের মধ্যে চট্টগ্রাম মহানগরে রয়েছে ৪৫২ জন এবং উপজেলাগুলোতে ৩৫০ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে গত দুই দিনের মতই সর্বোচ্চ করোনা পজিটিভ রোগী মিলেছে হাটহাজারীতে ৭৬জন। এছাড়া সীতাকুণ্ডে ১৩ জন, রাউজানে ৩৩ জন, ফটিকছড়িতে ৩৯ জন, মিরসরাইয়ে ৩০ জন, রাঙ্গুনিয়ায় ৪৭ জন, বোয়ালখালীতে ১৬ জন, আনোয়ারায় ৩ জন, পটিয়ায় ২৬ জন, সন্দ্বীপে ১৯ জন, চন্দনাইশে ১৫ জন, বাঁশখালীতে ১৪ জন, লোহাগড়ায় ৮ জন এবং সাতকানিয়ায় রয়েছেন ১১ জন।

করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া আজকের ৯ জন সহ সবমিলিয়ে চট্টগ্রামে করোনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮১৯ জনে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের ৫১২ ও উপজেলার, ৩০৭ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৫৭৮ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১০৯ ও উপজেলার ১৯ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১২৮ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৫৯ ও উপজেলার ২১ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪৮ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৪১ ও উপজেলার ৪৯ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৯৯ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৫৯ ও উপজেলার ৭ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ১০৬৯ জনের মধ্যে ৩৫১ জন জীবাণুবাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ১০৯ জন ও উপজেলার ২৪২ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

শেভরন ল্যাবে ২৭০ টি নমুনায় চট্টগ্রাম নগরের ৫৪ ও উপজেলার ১১ জনের শরীরে করোনা শনাক্ত হয়। মেডিকেল সেন্টার হাসপাতালে ৪৩ নমুনা পরীক্ষায় ২১ জনের শরীরে করোনা শনাক্ত হয়। যাদের সকলেই নগরের।

এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ১২ টি এবং এর মধ্যে পজিটিভ ১টি।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে গত ২৪ ঘন্টায় কোনো নমুনা পরীক্ষা হয়নি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!