চট্টগ্রামে লোকালয়ে বিরল প্রজাতির মায়া হরিণ

চট্টগ্রামে পাহাড় থেকে লোকালয়ে চলে আসা বিরল প্রজাতির এক মায়া হরিণ উদ্ধার করেছে পরিবেশ অধিদপ্তর। মঙ্গলবার (১৬ জুলাই) সকালে স্থানীয়দের সহায়তায় আকবরশাহ এলাকা থেকে হরিণটি উদ্ধার করা হয়।

জানা যায়, আকবরশাহ এলাকার পাহাড় থেকে দলছাড়া হয়ে লোকালয়ে চলে আসে একটি মায়া হরিণ। পরে হরিণটি উদ্ধার করে চট্টগ্রাম চিড়িয়াখানায় প্রাথমিক চিকিৎসা দিয়ে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়। নগরীর ফয়’স লেক, আকবরশাহ, অলংকার এলাকা সংলগ্ন পাহাড়ে ২০টিরও বেশি বিরল প্রজাতির মায়া হরিণ বসবাস করে। ধারণা করা হচ্ছে, নির্বিচারে পাহাড় ও গাছাপালা কাটার কারণেই দলছাড়া হয়ে পড়ে বিরল প্রজাতির মায়া হরিণের দল।
Maya-harine-2

পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মুক্তাদির হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘দলছাড়া হয়ে লোকালয়ে চলে আসা বিরল প্রজাতির মায়া হরিণটি উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দিয়ে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করি।’
তিনি আরও বলেন, এভাবে দলছাড়া হয়ে লোকালয়ে চলে আসার কারণে কিছু অসাধু মানুষ দায়ী। যারা নির্বিচারে পাহাড় কর্তন করে এবং পাহাড়ের গাছপালা কাটে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!