চট্টগ্রামে লাগামহীন করোনা ছুটছেই—শনাক্ত আরও ২১৬, মৃত্যু ৩

একটানা পঞ্চম দিনের মতো চট্টগ্রামে দুইশর ওপরেই থাকল করোনা শনাক্ত। গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে চট্টগ্রামে লাগামহীন করোনা ঘোড়ার মতো লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও শনাক্ত। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩ জনের মৃত্যু হয়েছে। মারা যাওয়া তিন জনের মধ্যে একজন নগরের বাসিন্দা, অন্য দুই জন নগরের বাইরের বাসিন্দা। এই সময়ে নতুনভাবে করোনায় আক্রান্ত হয়েছেন ২১৬ জন। আক্রান্তদের মধ্যে নগরে ১৩৯ জন এবং উপজেলায় ৭৭ জন। শনাক্তের হার ২০.৮২ শতাংশ। শুক্রবার (২৫ জুন) শনাক্তের হার ছিল ২৮.০৭ শতাংশ।

এনিয়ে চট্টগ্রামে এ পর্যন্ত মোট করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন ৫৭ হাজার ৩৭০ জন। শনাক্তদের মধ্যে চট্টগ্রাম নগরীর ৪৪ হাজার ৯২৬ জন। আর জেলার বিভিন্ন উপজেলার ১২ হাজার ৪৪৪ জন রয়েছেন। অন্যদিকে, করোনা আক্রান্ত হয়ে চট্টগ্রামে এ পর্যন্ত মোট ৬৭৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪৬৭ জন চট্টগ্রাম নগরের, আর বিভিন্ন উপজেলায় মারা গেছেন ২০৭ জন।

শনিবার (২৬ জুন) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদন অনুযায়ী, চট্টগ্রামের আটটি ও কক্সবাজারে একটি ল্যাবে এক হাজার ৩৭ জনের নমুনা পরীক্ষা করে ২১৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

এর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৮৪ জনের জনের নমুনা পরীক্ষা করে ৪৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে ১৫ জন নগরের এবং ৩১ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৪০৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে করোনা শনাক্ত হন ৬৭ জন। যাদের মধ্যে ৪৭ জন নগরের। বাকি ২০ জন উপজেলার রোগী।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) ল্যাবে ৮৯ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। এদের মধ্যে ২২ জনই নগরের, বাকি ১ জন উপজেলার।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১০৩ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। যাদের মধ্যে ১৩ জন নগরের এবং ১০ জন বিভিন্ন উপজেলার।

৩০ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৪ জন এবং উপজেলার ২ জনের শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়।

এছাড়া, নগরীর বেসরকারি করোনার ল্যাবগুলোর মধ্যে ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১০৮ জনের জনের নমুনা পরীক্ষা করে নগরের ২৫ জন এবং উপজেলার ১ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১১৫ জনের নমুনা পরীক্ষা নগরের ৬ জন ও উপজেলার ৪ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৩২ জনের নমুনা পরীক্ষা করে ১০ জন করোনা রোগী পাওয়া যায়। এদের ৬ জন নগরের এবং ৪ জন উপজেলার।

মেডিকেল সেন্টার হাসপাতাল ল্যাবে নগরের ৯ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

এছাড়া, কক্সবাজার মেডিক্যাল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৯১ জনের নমুনা পরীক্ষা করে উপজেলার ৬ জনের নমুনায় পজিটিভ পাওয়া যায়।

এদিন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরি (আরটিআরএল), পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ল্যাব ও ইপিক হেলথ কেয়ার ল্যাবে কোন নমুনা পরীক্ষা করা হয়নি।

উপজেলায় করোনা আক্রান্তদের মধ্যে রাঙ্গুনিয়া উপজেলায় সবচেয়ে বেশি ১৮ জন শনাক্ত হয়। এছাড়া রাউজানের ১৩ জন, বাঁশখালী ও মিরসরাইয়ে ৮ জন করে, বোয়ালখালীতে ৩ জন, ফটিকছড়ি, হাটহাজারী ও সীতাকুণ্ডে ২ জন করে এবং চন্দনাইশ ও সন্দ্বীপে ১ জন করে শনাক্ত হয়েছেন।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!