চট্টগ্রামে রঙ টেনে গ্যাস ও ডিজেলচালিত গাড়ি চেনাবে পুলিশ

গাড়িভাড়ার নজরদারিতে নেমেছে মোবাইল কোর্ট

চট্টগ্রামসহ সারা দেশে শুধুমাত্র ডিজেলচালিত গাড়ির ভাড়া বাড়ানো হয়েছে। গ্যাসচালিত গাড়ি চলবে আগের ভাড়া অনুযায়ীই। কিন্তু যাত্রীরা অভিযোগ করছেন, গ্যাসচালিত গাড়িও এখন ভাড়া বাড়িয়ে দিয়েছে। অথচ চট্টগ্রাম ও ঢাকা নগরীতে চলাচলকারী বেশিরভাগ গণপরিবনই সিএনজিচালিত। তবু সেগুলো যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া নিচ্ছে এখন।

চট্টগ্রামে অনেক যাত্রীই অভিযোগ করছেন, গ্যাসচালিত বাসগুলো এখন সবার কাছ থেকেই বাড়তি ভাড়া নিচ্ছে। গ্যাসচালিত গাড়ি চলবে আগের ভাড়া অনুযায়ী— যাত্রীরা সরকারের এমন নির্দেশের কথা স্মরণ করিয়ে দিলেও গ্যাসচালিত গাড়ির চালক ও তার সহকারীরা বলছেন, তাদের গাড়ি ডিজেলেই চলে।

যাত্রীরা বলছেন, গাড়ির চালক ও তার সহকারীদের কথা মেনে না নিয়ে উপায়ও থাকছে না। কারণ তাদের নিজেদের পক্ষেও ডিজেল ও গ্যাসচালিত গাড়ির পার্থক্য বুঝে ওঠা অনেকটাই কঠিন।

চট্টগ্রামে রঙ টেনে গ্যাস ও ডিজেলচালিত গাড়ি চেনাবে পুলিশ 1

সোমবার সন্ধ্যায় অ্যানি নামের এক নারী সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন— ‘বহদ্দারহাট থেকে রাহাত্তারপুল মাহেন্দ্র(যেগুলো সিএনজির)মতো দেখতে, সেই গাড়িগুলো এতদিন জানতাম গ্যাস দিয়ে চলতে এবং অনেকগুলোতে ভালো করে খেয়াল করলে দেখা যায় একটা সিলিন্ডার থাকেই গাড়িতে। সেই গাড়িগুলো কবে থেকে তেল বা ডিজেলে চলছে কেউ একটু জানাবেন প্লিজ? এতদিন যেখানে ৫ টাকা করে দিতাম আজ সেখানে ৮ টাকা করে ভাড়া চাইছে, যখন বললাম আপনার গাড়ি যে গ্যাস দিয়ে চলছে না সেটা দেখান প্রমাণ, তারপর ভাড়া ৮ টাকা দিবো! এটা বলার পর গাড়িওয়ালা শুরু করে দিল গালাগালি! সাথে যে আরো যাত্রী ছিলো তাদের মাঝে কেউ একটা আওয়াজ পর্যন্ত করলো না! এক যাত্রী তো ড্রাইভারের পক্ষ নিয়ে বলেই দিলো ৩ টাকার জন্য কেন রাস্তায় ঝামেলা করছি!’

জাহেদ হোসাইন রনি নামের অপর একজন অভিযোগ করেছেন— ‘দুই নাম্বার গেইট থেকে অক্সিজেনগামী যে লেগুনাগুলো চলে এগুলো সাধারণত গ্যাসচালিত। কিন্তু তারা ভাড়া নিচ্ছে তেলের সমপরিমাণ। প্রতিদিনকার মত আমি দুই নাম্বার গেইট থেকে রেগুনায় উঠি টেক্সটাইল নামি ভাড়া ৫ টাকা দিলাম। কিন্তু ড্রাইভার বলে ভাড়া ৭ টাকা। আমি জিজ্ঞেস করলাম গাড়ি কি তেলে চলে নাকি গ্যাসে। ড্রাইভার বললো গাড়ি গ্যাসে চলে। তারপর আমি তাকে গ্যাসের ভাড়া বাড়ছে নাকি জিজ্ঞেস করলে সে বলে সব গাড়ির ভাড়া বেড়েছে। এক পর্যায়ে আমি এবং অন্যরা ৯৯৯-এ কল দিলে ৫-৬ মিনিটের মধ্যে সার্জেন্ট এসে গাড়ির নাম্বার চেক করে ড্রাইভারকে মামলা দেয় এবং পুলিশ হেফাজতে নিয়ে যায়।’

ভাড়া নিয়ে নৈরাজ্যের এমন পরিস্থিতিতে চট্টগ্রাম নগর পুলিশ (সিএমপি) গ্যাসচালিত গণপরিবহন শনাক্ত করার জন্য বিশেষ রঙের শনাক্তকরণ চিহ্ন বা রঙ ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে।

এক্ষেত্রে গাড়ির বডিতে বিশেষ চিহ্ন বা নির্দিষ্ট রঙের একটি দাগ টেনে দেওয়া হবে। বিশেষ এই চিহ্ন বা রঙ দেখে যাত্রীরা গ্যাস ও ডিজেলচালিত গাড়ি চিনে নিতে পারবেন।

চট্টগ্রাম নগরীতে এছাড়া গণপরিবহনের ভাড়া নিয়ে বিশৃঙ্খলা ঠেকাতে মঙ্গলবার (৯ নভেম্বর) থেকে দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট বসছে।

ডিজেলসহ জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে টানা তিনদিনের পরিবহন ‘ধর্মঘট’ শেষে বাসভাড়া বাড়ানোর ঘোষণা আসতেই রোববার থেকে চট্টগ্রাম নগরীর বিভিন্ন সড়কে বাস চলাচল শুরু হয়। এর পর থেকে শুরু হয় বাড়তি ভাড়া নেওয়ার প্রতিযোগিতা। এসব গণপরিবহনে দ্বিগুণ, এমনকি তিন গুণ বেশি ভাড়াও নেওয়া হচ্ছে। টাইগারপাস থেকে আগ্রাবাদ যেতেও ৫ টাকার ভাড়া নেওয়া হচ্ছে ১৫ থেকে ২০ টাকা। অন্যদিকে চট্টগ্রাম থেকে ঢাকার দূরপাল্লার বাসের ভাড়া নেওয়া হচ্ছে ৫০ টাকা বেশি।

সরকার ইতিমধ্যে বলে দিয়েছে, শুধুমাত্র ডিজেলচালিত গাড়ির ভাড়া বাড়ানো হয়েছে। গ্যাসচালিত গাড়ি চলবে আগের ভাড়া অনুযায়ীই। কিন্তু যাত্রীদের অভিযোগ, এখন সব গাড়িই ভাড়া বাড়িয়ে দিয়েছে। অথচ চট্টগ্রাম ও ঢাকা নগরীতে চলাচলকারী বেশিরভাগ বাসই সিএনজিচালিত।

রোববার (৭ নভেম্বর) ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া সমন্বয় করে জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, চট্টগ্রাম ও ঢাকা মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা, সেটি বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে। এতে কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা ভাড়া বেড়েছে। ফলে মহানগর এলাকায় একজন বাসযাত্রীকে পাঁচ কিলোমিটার ভ্রমণের জন্য বাড়তি ২ টাকা ২৫ পয়সা গুনতে হবে।

এছাড়া চট্টগ্রাম ও ঢাকা মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। এটি বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। এতে ভাড়া বাড়ে কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা। ফলে মহানগর এলাকায় চলাচলকারী মিনিবাসের ভাড়া পাঁচ কিলোমিটারে ২ টাকা ২৫ পয়সা বাড়লো।

অন্যদিকে দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা, তা বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ এতে কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা গুনতে হবে। তাতে দেখা যাচ্ছে, দূরপাল্লার একজন যাত্রীকে প্রতি পাঁচ কিলোমিটারে ১ টাকা ৯০ পয়সা বেশি ভাড়া দিতে হবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!