চট্টগ্রামে যাত্রা শুরু করছে ইম্পেরিয়াল হাসপাতাল

একমাসের মধ্যেই যাত্রা শুরু করবে ইম্পেরিয়াল হাসপাতাল। নগরীর পাহাড়তলীস্থ এ হাসপাতালটিতে রয়েছে ৩৭৫ শয্যা এবং চিকিৎসার আধুনিক সব যন্ত্রপাতি এবং দেশি বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসক দল।

সোমবার (৮ এপ্রিল) সংবাদ সম্মেলনে হাসপাতালের যাত্রা শুরুর নানা দিক নিয়ে তথ্য তুলে ধরেন ইম্পেরিয়াল হাসপাতালের বোর্ড চেয়ারম্যান ও চিটাগাং আই ইনফারমারি অ্যান্ড ট্রেনিং কমপ্লেক্স (সিইআইটিসি-এর ম্যানেজিং ট্রাস্ট্রি অধ্যাপক ডা. রবিউল হোসেন।

তিনি বলেন, এদেশে উন্নত স্বাস্থ্যসেবা সহজলভ্য নয়। বিশেষ করে চট্টগ্রামে উন্নতমানের স্বাস্থ্য সেবার অপ্রতুলতার কারণে বহু সংখ্যক রোগী বিদেশে যেতে বাধ্য হচ্ছে। ফলে রোগী ও পরিবারকে আর্থিক, শারীরিক এবং মানসিক চাপের মুখে পড়তে হয়। এই অবস্থা থেকে পরিত্রাণের উদ্দেশ্যে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্র ট্রাস্ট একটি আন্তর্জাতিক মানের জেনারেল হাসপাতাল স্থাপনের উদ্যোগ গ্রহণ করে।

চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রবিউল হোসেন বলেন, সাত একর জমির উপর মোট পাঁচ ভবন নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে এ হাসপাতাল। এতে থাকছে নার্স ও টেকনিশিয়ান প্রশিক্ষণ কেন্দ্র এবং যাবতীয় আনুষাঙ্গিক স্বাস্থ্যসেবার সুব্যবস্থা।

এর বৈশিষ্ট্য হচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বিখ্যাত স্থাপত্য সংস্থা এই হাসপাতালের মূল নকশা প্রণয়ন করেন এবং একটি ইউরোপিয়ান কনসালটেন্ট গ্রুপ নকশানুযায়ী কাজ বাস্তবায়নে প্রকৌশল, তথ্য-প্রযুক্তি এবং বায়োমেডিকেল বিষয়ে কারিগরি সহযোগিতা প্রদান করেছে।

এই হাসপাতাল বাস্তবায়নে ৩ বিষয়কে প্রাধান্য দেয়া হয়েছে। এগুলো হচ্ছে সংক্রমণ নিয়ন্ত্রণ (ইনফেকশন কন্ট্রোল),রোগীদের নিরাপত্তা এবং কর্মীদের নিরাপত্তা।এখানে রয়েছে উন্নতমানের সার্বক্ষণিক ইমার্জেন্সি সেবা । কার্ডিয়াক, ট্রান্সপ্ল্যান্ট, নিউরো, অর্থোপেডিক ও গাইনি অব্স ইত্যাদি সংবলিত ১৪ মডিউলার অপারেশন থিয়েটার। এতে আরও থাকছে ১৬ নার্স স্টেশন ও ৬২ কনসালটেন্ট রুমসহ বহির্বিভাগ এবং আধুনিক গুণগত মানসম্পন্ন ৬৪ ক্রিটিকাল কেয়ার বেড, নবজাতকদের জন্য ৪৪ শয্যাবিশিষ্ট নিওনেটাল ইউনিটসহ ৮ পেডিয়াট্রিক আইসিউ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ইম্পেরিয়াল হাসপাতালের বোর্ড মেম্বার ও সিইআইটিসি ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারম্যান এমএ মালেক, আমজাদুল ফেরদৌস চৌধুরী, পরিচালক সেলিম আহমেদ, হাসপাতালের এক্সিকিউটিভ ম্যানেজার রিয়াজ হোসেন, কমিশনিং কনসালটেন্ট এডলি হ্যানসেন, ম্যানেজার (মার্কেটিং অ্যান্ড পাবলিক রিলেশন), শেখ আবদুস সালাম।

অধ্যাপক ডা.রবিউল হোসেন আরও বলেন, হাসপাতালটিতে ভারতের বিখ্যাত নারায়ণা হেলথ এবং ইমপেরিয়াল যৌথভাবে কার্ডিয়াক সেন্টার পরিচালনা করবে। এতে আর্থিকভাবে অস্বচ্ছল রোগীদের জন্য ১০% শয্যা সংরক্ষিত থাকছে।

আগামী এক মাসের মধ্যে এই হাসপাতালের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!