চট্টগ্রামে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাই কাজ শুরু

চট্টগ্রাম নগরীর যানজট নিরসনে মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

চট্টগ্রামে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাই কাজ শুরু 1

মঙ্গলবার (৩১ জানুয়ারি) চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লু বে ভিউতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ উদ্বোধন করেন সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মেট্রোরেল প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি ৬২ লাখ ৫৮ হাজার টাকা। এরমধ্যে জিওবির অর্থায়ন ১৩ কোটি ৬২ লাখ ৫৮ হাজার টাকা এবং কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কোইকা) অর্থায়ন ৫৭ কোটি টাকা।

২০২৩ সালের জানুয়ারি থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলবে।

ভার্চুয়ালি যুক্ত হয়ে উদ্বোধনী বক্তব্যে ওবায়দুল কাদের চট্টগ্রামের উন্নয়নে মিরসরাই থেকে কক্সবাজার মেরিন ড্রাইভ নির্মাণ, রাস্তা ছয় লেনে উন্নীতকরণ, চট্টগ্রাম-কক্সবাজার রাস্তা চার লেনে উন্নীতকরণসহ সরকারের নানা কার্যক্রমের কথা তুলে ধরেন।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সময় দেবেন, তখন উদ্বোধন করা হবে চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে নির্মিত দেশের প্রথম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল।’ 

সেতুমন্ত্রী বলেন, ‘আগামী ২ ফেব্রুয়ারি ঢাকায় দেশের প্রথম পাতাল রেল এমআরটি লাইন-ওয়ান-এর নির্মাণকাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের সবচেয়ে বড় এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার কোটি টাকা।’

এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত জ্যাং কিউন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যক্ষ রওশন আরা মান্নান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী, ইআরডি সচিব শরিফা খান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক সাবিহা পারভীন, কইকা বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ইয়ংগাহ ডো-সহ স্থানীয় বিশিষ্ট ব্যক্তিরা।

আরএম/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!