চট্টগ্রামে মৃত্যুর মিছিলে আরও ২, শনাক্তের নামতায় ১৩৮

চট্টগ্রামে আগেরদিনের তুলনায় করোনা শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু। করোনায় মৃত্যুর মিছিলে গত ২৪ ঘণ্টায় যোগ হলেন আরও দুই জন। দুজনই নগরের অধিবাসী। একই সময়ে করোনা ধরা পড়েছে আরও ১৩৮ জনের শরীরে। যাদের মধ্যে ১২৯ জনই নগরের বাসিন্দা। বাকি ৯ জন বিভিন্ন উপজেলার।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৮ হাজার ৪৬৮ জন। এদের মধ্যে ২১ হাজার ৮৩৬ জন নগরের ও ৬ হাজার ৬৩২ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩৩৮ জন, যাদের ২৪২ জন নগরের এবং ৯৬ জন উপজেলার। অন্যদিকে এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২৬ হাজার ৮৩৩ জন।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘণ্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি ছয়টি এবং কক্সবাজারের একটি ল্যাবে এক হাজার ৫৮১ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ১৩৮ জনের দেহে। এদের মধ্যে ১২৯ জন নগরের এবং ৯ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় করোনায় চট্টগ্রাম নগরে দুজনের মৃত্যু হয়েছে।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৭৯৫ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ৪৩ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১০৪ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জনের দেহে করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪২৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ২৯ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার কোন নমুনা পরীক্ষা করা হয়নি।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১০৮ জনের নমুনা পরীক্ষা করে ২৩ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫২ জনের নমুনা পরীক্ষা করে ১৮ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া গেছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ২৫ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৬৯ জনের নমুনা পরীক্ষা করা হলেও সেগুলোতে নেগেটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা করা হয়নি।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৯ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!