চট্টগ্রামে মাইক-লাউডস্পিকার নিষিদ্ধ, ধর্মীয় অনুষ্ঠানে বাধা নেই

চট্টগ্রাম মহানগরীতে উচ্চ মাত্রার শব্দ উৎপাদনকারী যন্ত্র মাইক লাউড স্পিকার ব্যবহার নিষিদ্ধ করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। তবে সকল ধর্মীয় অনুষ্ঠান এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) সকালে সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান নিজ ক্ষমতাবলে এ আদেশ জারি করেন। সিএমপির অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) আবু বক্কর সিদ্দিক বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন।

পুলিশ কমিশনারের আদেশে বলা হয়, যেহেতু শব্দ দূষণ স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। উচ্চ মাত্রার শব্দ কানের ক্ষতি সাধন করে এবং বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির সৃষ্টি করে। উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও কতিপয় রোগের ক্ষেত্রে উচ্চ মাত্রার শব্দ ভীষণ ক্ষতিকর। বিশেষ করে দীর্ঘ সময় ধরে উচ্চমাত্রার শব্দ ক্ষতিকর প্রভাব ফেলে। শিশু বৃদ্ধ ও অসুস্থ ব্যক্তিরা এর দ্বারা বেশি ক্ষতিগ্রস্ত হন। উচ্চ মাত্রার শব্দ একদিকে যেমন দূষণ তেমনি জনদুর্ভোগের কারণ।

আদেশে আরও বলা হয়, ‘১৯৭৮ সালের চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশের ৩৩ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমি মো. মাহবুবর রহমান, পুলিশ কমিশনার সিএমপি। শব্দ দূষণ ও জনদুর্ভোগ রোধকল্পে চট্টগ্রাম মহানগরীর সকল স্থানে ও যানবাহনে সকল প্রকার উচ্চ মাত্রার শব্দ উৎপাদনকারী যন্ত্রের ব্যবহার। কন্ঠ বা বাদ্যযন্ত্রের সাহায্যে গান বাজনা। অন্যান্য শব্দের শক্তি বৃদ্ধির জন্য মাইক্রোফেন, লাউড স্পিকার ও অন্য কোনও যন্ত্র ব্যবহার করা। নির্মাণ কাজের সময় বিকট শব্দ হয় এরকম কোনও যন্ত্র ব্যবহার করা। বিনা কারণে হর্ন বাজানো, হাইড্রোলিক হর্নের ব্যবহার, রেসিং কার ও রেসিং মোটরসাইকেলে চালানো নিষিদ্ধ ঘোষণা করছি।’

তবে একই আদেশে সকল ধর্মীয় অনুষ্ঠান ও রোগীবাহি অ্যাম্বুলেন্সের ক্ষেত্রে এ আদেশ কার্যকর করা যাবে না বলেও উল্লেখ করা হয়েছে।


এডি/এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!