চট্টগ্রামে মঙ্গলবারে আবার শুরু করোনার টিকাদান, ৯ কেন্দ্র নগরে

চট্টগ্রামে আবার টিকা দেওয়া শুরু হচ্ছে মঙ্গলবার (১৩ জুলাই) থেকে। নগরীর মোট নয়টি কেন্দ্রে এই টিকা দেওয়া হবে। এবার করোনার টিকা নেওয়ার জন্য মোট ২৮টি ক্যাটাগরিতে নিবন্ধন করতে পারছেন ২৮ ধরনের নাগরিক। যাদের বয়স ৩৫ বছরের বেশি, তারাও রেজিস্ট্রেশন নিয়ে টিকা নিতে পারবেন।

রোববার (১১ জুলাই) সকালে ঢাকা থেকে চট্টগ্রামে এসে পৌঁছায় করোনাভাইরাসের ১ লাখ ৮৪ হাজার টিকা। এর মধ্যে মডার্নার টিকা ১ লাখ ৫ হাজার ৬০০ ডোজ এবং সিনোফার্মের টিকা ৭৮ হাজার ৪০০ ডোজ। মডার্নার ভ্যাকসিন তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি মডার্না। অন্যদিকে সিনোফার্মের ভ্যাকসিনটি চীনের তৈরি করা।

মঙ্গলবার (১৩ জুলাই) থেকে নগরীর যেসব কেন্দ্রে টিকা দেওয়া হবে, সেগুলো হচ্ছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম সিটি করপোরেশন জেনারেল হাসপাতাল, মোস্তফা হাকিম মেটারনিটি হাসপাতাল, চট্টগ্রাম বন্দর হাসপাতাল, সাফা-মোতালেব মেটারনিটি হাসপাতাল, বন্দরটিলা মেটারনিটি হাসপাতাল, সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ), বিএনএস পতেঙ্গা এবং চট্টগ্রাম বিএএফ জহুর মেডিকেল স্কোয়াড্রন।

সিদ্ধান্ত অনুযায়ী, চট্টগ্রামসহ দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় দেওয়া হবে মডার্নার ভ্যাকসিন। এর বাইরে অন্য সব জেলা ও উপজেলার মানুষ পাবে সিনোফার্মের ভ্যাকসিন।

মার্কিন যুক্তরাষ্ট্রের মডার্নার তৈরি টিকার সংরক্ষণ তাপমাত্রা ১৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস। ভ্যাকসিনটি ব্যবহারের আগে ২-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ দিন এবং ৮-২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১২ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করা যাবে। এ কারণে মডার্নার টিকা শুধুমাত্র সিটি কর্পোরেশন এলাকার লোকই পাবেন। এই টিকা বাংলাদেশ পেয়েছে বিশ্বজুড়ে টিকা সরবরাহের আন্তর্জাতিক প্ল্যাটফরম কোভ্যাক্স থেকে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!