চট্টগ্রামে বেশি ভ্যাট দেয় তিন হোটেল ৪ বেকারি

চট্টগ্রামে ভ্যাট দেয় আট হাজারেরও বেশি প্রতিষ্ঠান। এর মধ্যে নিবন্ধিত হোটেল রয়েছে দুই শতাধিক। তবে চট্টগ্রামে ৫ শতাধিক রেস্টুরেন্ট গ্রাহকের কাছ থেকে ভ্যাট বাবদ টাকা কেটে নিলেও ভ্যাট হিসেবে জমা হচ্ছে না সেই টাকা। রেস্টুরেন্টগুলোর ভ্যাট দেওয়ার হার খুবই কম।

২০১৮-১৯ অর্থবছরে চট্টগ্রামে জমা পড়েছে সাড়ে ১০ হাজার কোটি টাকার ভ্যাট। এর ৬৫ শতাংশই এসেছে বড় তিনটি খাত থেকে। এই তিনটি খাত হচ্ছে জ্বালানি তেল আমদানি, চট্টগ্রাম বন্দর ও বেসরকারি কনটেইনার ডিপো এবং এমএস প্রডাক্ট বা রিরোলিং-শিপইয়ার্ড।

হোটেলে বেশি ভ্যাট দেয় কক্সবাজারের রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট
হোটেলে বেশি ভ্যাট দেয় কক্সবাজারের রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট

চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলের হোটেলগুলোর মধ্যে শীর্ষ তিন ভ্যাটদাতা প্রতিষ্ঠান হল কক্সবাজারের উখিয়ায় অবস্থিত পাঁচতারকা মানের হোটেল ‘রয়েল টিউলিপ সি পার্ল বিচ রিসোর্ট’, চট্টগ্রামের পাঁচতারা হোটেল ‘রেডিসন ব্লু চিটাগাং বে ভিউ’ এবং কক্সবাজারের পাঁচতারা হোটেল ‘সায়মান বিচ রিসোর্ট’।

অন্যদিকে চট্টগ্রামে অবস্থিত ৫ শতাধিক রেস্টুরেন্ট থেকে ভ্যাট আদায়ের হার খুবই কম। মিষ্টি ও বেকারিজাতীয় প্রচুর প্রতিষ্ঠানের সংখ্যাও প্রচুর হলেও এই খাত থেকেও সেভাবে ভ্যাট জমা হয় না। চট্টগ্রামের মিষ্টি ও বেকারিজাতীয় প্রতিষ্ঠানের মধ্যে সর্বাধিক ভ্যাট দিচ্ছে ওয়েল ফুড, হাইওয়ে সুইটস, বনফুল ও ফুলকলি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!