চট্টগ্রামে বেনামি অভিযোগ তদন্তের নামে রেল কর্মকর্তার হয়রানি!

রেলে এক বেনামি চিঠি এলো কর্মচারীর বিরুদ্ধে দীর্ঘ অভিযোগের ফিরিস্তি দিয়ে। সেই অভিযোগপত্রে ভুল নাম, ভুল ঠিকানা, ফোন নম্বর নেই, তথ্যেরও কোন হদিস নেই। ওই ভুয়া অভিযোগের ভিত্তিতে তদন্তের নামে নিরীহ কর্মচারীকে হয়রানি করছেন চট্টগ্রামের এক রেল কর্মকর্তা। বেনামি অভিযোগ আসার প্রায় ৮ মাস পর তদন্ত কাজে হাত দেন তিনি।

জানা গেছে, ওই রেল কর্মকর্তার বিশেষ উৎসাহের কারণেই ওই ভিত্তিহীন বেনামি অভিযোগের হয়রানিমূলক তদন্ত চলছে। নিয়মবহির্ভূত এ তদন্ত কার্যক্রম পরিচালনার অভিযোগ উঠেছে রেল পূর্বাঞ্চলের বিভাগীয় সিগন্যাল ও টেলিকম ( ডিএসটি) জাহেদ আরেফিন পাটোয়ারীর বিরুদ্ধে।

জানা গেছে, ‘দুর্নীতিমুক্ত রেল চাই’ নামের কোন এক অজানা সংগঠনের সম্পাদক পরিচয়ে অভিযোগটি আসে ২০১৯ সালের ৪ আগস্ট। ওই অভিযোগে উল্লেখ করা হয় ট্রেন কন্ট্রোলার মহিউদ্দিন পাটোয়ারী তেল চুরি, জায়গা দখল, বাসা নিয়ে দুর্নীতিসহ জাল টাকার হোতা। জাহেদ আরেফিন পাটোয়ারীর উদ্যোগে ওই অভিযোগ তদন্তের জন্য ৩ সদস্যের কমিটি গঠন করা হয়।

নির্ভরযোগ্য সূত্র বলছে, বৃহস্পতিবার (১৪ই মে) রেল পুলিশ সুপার কার্যালয়ে তদন্তে পাঠানো চিঠির হদিস পাওয়া যায়। চিঠি পাঠানো হয়েছিল ১৫ মার্চ। এর আগ পর্যন্ত তদন্ত করা হবে কিনা সে বিষয়ে কিছু জানানো হয়নি। রেলে সাধারণত বাদিবিহীন অভিযোগের তদন্ত হয় না। এক কর্মকর্তার অনুরোধ রক্ষা করতেই কর্তৃপক্ষ না দেখে শুনে তদন্তের সিদ্ধান্ত দিয়েছেন। অভিযোগে নিবেদক লেখা ‘জাহাঙ্গীর আলম’। অভিযোগে সম্পাদক দাবি করা ওই জাহাঙ্গীর আলমের কোন ঠিকানা নেই। যোগাযোগের কোন ফোন নাম্বার নেই। ‘সম্পাদক’ হলেও তার সংগঠনের কোন সিলমোহরও নেই। সবকিছু মিলিয়ে এ তদন্ত দিয়ে কোন অবৈধ সুবিধা আদায় করতে চাইছেন এই তদন্ত কমিটির আহ্বায়ক জাহেদ আরেফিন পাটোয়ারী।

১৯৯৩ সালের প্রকাশিত রেল পরিপত্রে স্পষ্ট বলা হয়েছে, বেনামি চিঠি, অভিযোগ, দরখাস্তের কোন তদন্ত, শাস্তি বা অনুসন্ধান গ্রহণ করা যাবে না। শুধু সুনির্দিষ্ট ঘটনা, তারিখ, অভিযোগকারীর নাম, প্রমাণাদি থাকলে অভিযোগ আমলে নিয়ে তদন্ত করা যাবে।

এ বিষয়ে রেলওয়ে পূর্বাঞ্চলের এক কর্মকর্তা বলেন, গত ১৫ মার্চ তদন্ত কমিটি গঠন করতে রেল পুলিশকে চিঠি দেন জাহেদ আরেফিন পাটোয়ারী। তিনি মূলত অসৎ উদ্দেশ্য হাসিল করতেই বেনামী অভিযোগের ‘তদন্ত’ কার্যক্রম হাতে নিয়েছেন। জাহেদ আরেফিন পাটোয়ারী আহ্বায়ক, আরএনবি কমান্ড্যান্ট আশাবুল ইসলামসহ আরও ১ সদস্য রয়েছেন ওই তদন্ত কমিটিতে।

এদিকে আরএনবি কমান্ড্যান্ট আশাবুল ইসলাম তদন্ত কমিটি গঠনের সত্যতা স্বীকার করেছেন। তিনি অভিযোগটিকে ভুয়া বলেও উল্লেখ করেন। তবে তদন্ত কার্যক্রমের বিষয়ে তিনি কোন মন্তব্য করতে সম্মত হননি ।

রেলওয়ে পূর্বাঞ্চলের সিনিয়র এক কর্মকর্তার বলেন, এ অভিযোগ ঠিক বেনামীও নয়। এটি বাদিবিহীন অভিযোগ। কারণ বাদি শনাক্তের কোন চিহ্ন নেই।

ভুক্তভোগী রেল কর্মচারী মহিউদ্দিন পাটোয়ারীর বক্তব্য নিতে গেলে কান্নাজড়িত স্বরে বলেন, ‘এ বিষয়ে তিনি গণমাধ্যমকে কোন বক্তব্য দেওয়া যাবে না। সেটি নিয়মবহির্ভূত।’

এ তদন্তের বিষয়ে জাহেদ আরেফিন পাটোয়ারীর বক্তব্য নিতে তার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

জেএস/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!