চট্টগ্রামে বকেয়া মজুরি না পাওয়ায় রিজি নিট ডিজাইনে শ্রমিক অসন্তোষ

কারখানা বন্ধ ঘোষণা করে বকেয়া পরিশোধ না করায় চট্টগ্রামে পাহাড়তলী থানাধীন রিজি গ্রুপের ‘রিজি নিট ডিজাইন লিমিটেড’ নামের প্রতিষ্ঠানে শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। বকেয়া বেতনের দাবিতে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দিনভর কারখানার সামনে জমায়েত হয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শ্রমিকেরা।

জানা যায়, রিজি নিট ডিজাইন লিমিটেড নামের প্রতিষ্ঠানটি পাহাড়তলীর অলংকার মোড়ের অলংকার প্লাজায় অবস্থিত। গত ১৬ মে সকল শ্রমিককে নোটিশ দিয়ে কারখানাটি বন্ধ ঘোষণা করে মালিক পক্ষ। এরপর গত ২২ আগস্ট কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে এক ত্রিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়।

ওই সভায় কারখানার মহা-ব্যবস্থাপক রাশেদ জানিয়েছিলেন, কারখানা বন্ধ হওয়ার এক মাসের মধ্যে বকেয়া পরিশোধ করা হবে। এরই পরিপ্রেক্ষিতে ৩ সেপ্টেম্বর নোটিশের মাধ্যমে ১৯ সেপ্টেম্বর সকল শ্রমিককে সেপ্টেম্বরের অর্ধেক মাসের মজুরি এবং অর্জিত ছুটির টাকা পরিশোধ করে কারখানা কর্তৃপক্ষ। সেই অনুসারে শ্রমিকেরা বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) কারখানায় গেলে কর্তৃপক্ষ টাকা দিতে অপারগতা প্রকাশ করে। এতে কারখানার শ্রমিকদের মধ্যে অসন্তোষ শুরু হয়। শ্রমিকেরা কারখানায় জমায়েত হয়ে অবস্থান নেওয়ার সিদ্ধান্ত নেয়। মজুরি না পাওয়া পর্যন্ত কারখানা চত্বর ত্যাগ না করার ঘোষণা দেয় তারা।

জানা যায়, রিজি নীট ডিজাইন প্রতিষ্ঠানটি মজুরি বোর্ড ঘোষিত ন্যূনতম মজুরিও এখনো কার্যকর করেনি।

এ ব্যাপারে জানতে চাইলে কারখানার মানব সম্পদ বিভাগের ব্যবস্থাপক ছোটন কুমার দাশ চট্টগ্রাম প্রতিদিকে বলেন, ‘শ্রমিকদের সাথে আমরা কথা বলেছি। আগামী ২৩ সেপ্টেম্বর একটি বৈঠকের তারিখ দেওয়া হয়েছে। এই বৈঠকে সমস্যার সমাধান নিয়ে আলোচনা করা হবে।’

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!