চট্টগ্রামে পেঁয়াজের খুচরা বাজারে লাগাম টানবে জেলা প্রশাসন

ঘড়ির কাঁটার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। অবস্থা এমন যে, দিনে কয়েক দফা মূল্য বাড়ার ঘটনাও ঘটছে। গুদামে মজুদ থাকলেও পাইকারি বাজারে দু’এক টাকা মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে কয়েকগুণ মূল্য বাড়িয়ে দেয় খুচরা ব্যবসায়ীরা। পেঁয়াজের পাইকারি বাজারের সঙ্গে খুচরা বাজারে দেখা যায় বিস্তর ব্যবধান। চট্টগ্রাম জেলা প্রশাসন এতদিন পাইকারি বাজারে পেঁয়াজের মুল্যবৃদ্ধির কারসাজি প্রতিরোধে অভিযান চালালেও এবার খুচরা বাজারে অভিযানে নামতে যাচ্ছে। জেলা প্রশাসন থেকে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, রোববার (২৯ সেপ্টেম্বর) ভোগ্যপণ্যের সর্ববৃহৎ পাইকারি বাজার খাতুনগঞ্জের পেঁয়াজের আড়তে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে মূল্যতালিকা না থাকায় মেসার্স নিউ বারআউলিয়া কমিশন এজেন্ট, জে আই ট্রেডিং, মেসার্স আমিনুর রহমান ট্রেডিংকে ১০ হাজার টাকা করে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেওয়া চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার মো. আলী হাসান বলেন, ‘পেঁয়াজের মূল্য জনগণের ক্রয়সীমার মধ্যে আনার লক্ষ্য নিয়ে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে দেখা যায় মিয়ানমার থেকে আমদানিকৃত পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৪৮-৪৯ টাকায়। ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ মান অনুসারে বিক্রি হচ্ছে ৫১ থেকে ৫৫ টাকায়।’

খাতুনগঞ্জের পেঁয়াজের আড়তে অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।
খাতুনগঞ্জের পেঁয়াজের আড়তে অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান বলেন, ‘খোঁজ নিয়ে জেনেছি খুচরা বাজারে রোববার পেঁয়াজ বিক্রি হচ্ছিল ৭০ টাকায়। পাইকারি বাজারের সাথে খুচরা বাজারে পেয়াজের মূল্যে বিস্তর ব্যবধান। পাইকারি ব্যবসায়ীরা আমাকে জানিয়েছেন অনেক খুচরা ব্যবসায়ী কারসাজি করে ভোক্তা পর্যায়ে অপেক্ষাকৃত বেশি দামে পেঁয়াজ বিক্রি করছে। এসব অসাধু তৎপরতা বন্ধ করতে খুচরা বাজারেও অভিযানে নামবো আমরা।’

এদিকে চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় খুচরা বাজারে খোঁজ নিয়ে জানা যায়, ভোক্তাদের কাছে তারা ৭০ টাকা দামে বিক্রি করছে পেঁয়াজ। পাইকারি বাজারের চেয়ে খুচরা বাজারে কেজিপ্রতি ২০ টাকা ব্যবধান সম্পর্কে একাধিক খুচরা ব্যবসায়ী জানান, পরিবহন ব্যয় অত্যাধিক বেড়ে যাওয়ায় এই ব্যবধান তৈরি হয়েছে।

ফটিকছড়ির স্থানীয় পাইকারি ব্যবসায়ী তাহমিদুল হক বলেন, রোববার সন্ধ্যা পর্যন্ত খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকায়। তবে যে কোন সময় পেয়াজের দাম আরো বেড়ে যেতে পারে।

এসসি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!