চট্টগ্রামে পথের ধারে দিনমজুরদের ব্যুফে ইফতার

ব্যুফে— নানা পদের খাবার যত খুশি তত খাওয়ার নাম। ভোজনবিলাসীদের মনজুড়ানোর পাশাপাশি ভরপেট খাওয়াতে চট্টগ্রাম নগরজুড়ে ব্যুফে সার্ভিস দেওয়া রেস্টুরেন্ট এখন অনেক। আবার বিয়ে, বৌভাত কিংবা অফিসিয়াল পার্টিতেও ব্যুফের চলন বেশ দেখা যাচ্ছে হালে।

কিন্তু এই ব্যুফে আয়োজন যদি হয় রাস্তার উপর, তাহলে কেমন হয়? আর এ আয়োজনটি যদি হয় পথের ধারে ঘোরাফেরা করা রোজাদারদের জন্য তাহলেও বা কেমন হয়?

চট্টগ্রামে পথের ধারে দিনমজুরদের ব্যুফে ইফতার 1

হ্যাঁ পাঠক, কোনো আভিজাত্যপূর্ণ মানুষের জন্য নয়, চট্টগ্রাম শহরের খেটে-খাওয়া দিনমজুরদের সম্মানে এবার ব্যুফে ইফতারের আয়োজন করা হয়েছে! এ ইফতার শুধু একদিনের জন্য নয়। পালা করে নগরীর দশটি থানা এলাকার ৫০০ মানুষের জন্য এ ব্যুফে ইফতারের আয়োজন করা হয়েছে। রেস্টুরেন্টের এই ব্যুফে আয়োজন থেকে খাবার নিয়ে যাওয়ার সুযোগ না থাকলেও এ ব্যুফে আয়োজনে থাকছে সে সুযোগও।

নগরীর দিনমজুর, পথচারীদের জন্য এ ব্যতিক্রমী আয়োজনটির উদ্যোক্তা চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বেসরকারি কারা পরিদর্শক আজিজুর রহমান আজিজ।

রোববার (১০ মে) বন্দর থানার বারেক বিল্ডিং মোড় এলাকায় প্রথম দিনের ফ্রি ব্যুফে ইফতার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এম রেজাউল করিম চৌধুরী।

সরেজমিন দেখা গেছে, রেস্টুরেন্টে যে ধরণের স্টিলনেস স্টিলের বক্সে খাবারগুলো সাজিয়ে রাখা হয় ঠিক একই কায়দায় সড়কের পাশে সাজিয়ে রাখা হয়ে খেটে-খাওয়া মানুষের এ ব্যুফে আয়োজনে। এক বক্সে সাজানো ছিল চিকেন রেজালা, আরেক বক্সে ভর্তি সাদাভাত। পাশের হাঁড়িগুলোতে ছিল ডিম, ছোলা, বেগুনী, আলুর চপ, পিঁয়াজু, সালাদ, খেজুর। আবার পাশেই কেটে রাখা হয় মাল্টা। ইফতারের আগমুহূর্তে এসব বক্স থেকে রোজদাররা নিজ হাতেই তুলে নেন নিজেদের খাবার। তিন ফুট দূরত্বেই তারা দাঁড়িয়ে ছিলেন লাইনে, সামাজিক দূরত্বের নিয়ম মানতে। আর স্বেচ্ছাসেবকের দল মিনারেল ওয়াটারের বোতলের ছিপি খুলে পানি তুলে দিচ্ছিলেন রোজাদারের মুখে। প্রায় ৫০০ রোজাদার এ ব্যুফে আয়োজন থেকে ইফতার সেরে নেন।

ব্যুফে ইফতারে অংশ নেওয়া একজন রিকশাচালক বললেন, ‘নিজের যেটা যেটা খেতে ইচ্ছে করলো মন ভরে খেলাম। এই রমজানে পেটভরে ভাত, মাংস খেয়ে আজকেই প্রথম ইফতার করলাম।’

এ বিষয়ে জানতে চাইলে আজিজুর রহমান আজিজ বলেন, ‘বক্সে করে বিরিয়ানি কিংবা ছোলা, বেগুনী, পিঁয়াজু, জিলাপী আমরা প্রতিদিনই বিতরণ করেছি। এতে এ মানুষগুলোর পেট ভরলেও হয়তো মন ভরেনি। এবার চিন্তা করলাম দিনমজুরদের মন ভরে এমন কিছু করি। তাই ব্যুফে আয়োজন করলাম।’

চট্টগ্রামে পথের ধারে দিনমজুরদের ব্যুফে ইফতার 2

তিনি আরও বলেন, ‘নগরীর দশটি পয়েন্টে আমরা পালাক্রমে এ ব্যুফে ইফতারের আয়োজন করবো। প্রতি আয়োজনে ৫০০ মানুষের খাবারের ব্যবস্থা থাকলে। কেউ বাসায় নিয়ে যেতে চাইলেও পারবে। সে ব্যবস্থাও আমরা রেখেছি।’

প্রথম দিনের এ ব্যুফে আয়োজনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগ নেতা আব্দুল আহাদ, ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মনির উদ্দিন মনি, যুবলীগ নেতা রাসেল, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহম্মেদ ইমু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর, ইসলামিয়া কলেজে ছাত্রলীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক মো. করিম, নগর ছাত্রলীগের ক্রীড়াসম্পাদক আবু তারেক রনি, সহ সম্পাদক সাহারিয়ার হাসান, ইসলামিয়া কলেজ ছাত্রসংসদের ভিপি ফয়সাল সাব্বির, ডবলমুরিং থানা ছাত্রলীগের সভাপতি ফরহাদ সায়েম, নগর ছাত্রলীগের উপ সম্পাদক বোরহান উদ্দিন ফরহাদ, সদস্য ফয়সাল অভি, পিংকি সাহা, ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সভাপতি রাকিবুল ইসলাম রাকিব প্রমুখ।

এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!