চট্টগ্রামে নতুন এক বৈশাখ করোনার বাধা পেরিয়ে

দীর্ঘ দুই বছর করোনা মহামারীর কারণে বন্ধ থাকার পর আবারও বাংলা বর্ষবরণ করছে চট্টগ্রাম। যদিও এবার রমজানসহ নানা কারণে অনেকটাই সীমিত পরিসরে আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। আয়োজন সীমিত হলেও পহেলা বৈশাখ উদযাপনের মূল কেন্দ্র নগরীর ডিসি হিল, সিআরবির শিরীষতলা, শিল্পকলা একাডেমি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বর্ষবরণ উদযাপিত হচ্ছে।

চট্টগ্রামে নতুন এক বৈশাখ করোনার বাধা পেরিয়ে 1

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) ভোর সাড়ে ৬টা থেকে বেলা ২টা পর্যন্ত ডিসি হিলের মুক্তমঞ্চে বর্ষবরণের আয়োজন করছে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ। এতে ৩২টি সংগঠনের সাংস্কৃতিক আয়োজন থাকছে।

অন্যদিকে সিআরবির শিরিষতলায় সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

চট্টগ্রামে এবার মঙ্গল শোভাযাত্রা বের করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট এবং চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি। এর মধ্যে বৃহস্পতিবার সকাল ১০টায় নগরীর বাদশা মিয়া সড়কের ক্যাম্পাস থেকে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নগরীর কাজির দেউড়ি পর্যন্ত মঙ্গল শোভাযাত্রা বের করছে চারুকলা ইনস্টিটিউট। অন্যদিকে শিল্পকলা একাডেমির মঙ্গল শোভাযাত্রা শুরু হবে বৃহস্পতিবার সকাল ৯টায়।

১১ নির্দেশনা চট্টগ্রাম নগর পুলিশের

নিরাপত্তার স্বার্থে বিভিন্ন অনুষ্ঠানে আগতদের মুখোশ ব্যবহার থেকে বিরত থাকাসহ মোট ১১টি নির্দেশনার কথা জানিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)। চট্টগ্রামে পহেলা বৈশাখের সকল অনুষ্ঠান দুপুর ২টার মধ্যে শেষ করতে হবে বলে জানিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)। এছাড়াও মোট ১১টি নির্দেশনা মেনে বাংলা নববর্ষ-১৪২৯ উদযাপন করতে বলা হয়েছে।

সিএমপির নির্দেশনাগুলো হলো— সার্বিক পরিস্থিতি বিবেচনায় দুপুর ২টার মধ্যে নববর্ষ উদযাপন অনুষ্ঠান শেষ করতে হবে। নিরাপত্তার স্বার্থে বিভিন্ন অনুষ্ঠানে আগতদের মুখোশ ব্যবহার থেকে বিরত থাকতে হবে। ডিসি হিল ও সিআরবি এলাকায় দর্শকদের নির্ধারিত প্রবেশ ও বাহির পথ ব্যবহার করতে হবে। বিরক্তির উদ্রেক ও শব্দ দূষণকারী ভুভুজেলা, বাঁশি ইত্যাদি বাজানো হতে বিরত থাকতে হবে। বাজি-পটকা বহন ও ফোটানো থেকে বিরত থাকতে হবে।

নির্দেশনার মধ্যে আরও রয়েছে, উৎসবমুখরতা যাতে জন-উপদ্রবে পরিণত না হয় সেক্ষেত্রে দায়িত্বশীলতা প্রদর্শন করতে হবে। বড় ব্যাগ, পোটলা ব্যাকপ্যাক বহন করা যাবে না। অনুষ্ঠান উদযাপনে আগত নারী, শিশু বয়োজ্যেষ্ঠ ব্যক্তিদের প্রতি সৌজন্যমূলক আচরণ করতে হবে। সন্দেহজনক কোনো ব্যক্তি বা বস্তু দেখলে সঙ্গে সঙ্গে পুলিশকে অবহিত করতে হবে। যে কোনো ধরনের মাদকদ্রব্য গ্রহণ থেকে বিরত থাকা। উৎসব প্রাঙ্গণে কোনো খাবারের দোকান স্থাপন করা যাবে না। উৎসবমুখর শান্তিপূর্ণ ও নারী শিশুদের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিতকল্পে সব ধরনের নাগরিক সহযোগিতা দিতে হবে।

যেসব সড়কে গাড়ি নিয়ন্ত্রিত থাকবে

বাংলা নববর্ষ উদযাপনের লক্ষ্যে চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) ট্রাফিক বিভাগ কিছু নির্দেশনা দিয়েছে। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) ভোর ৬টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত নগরের ডিসি হিল ও সিআরবির শিরীষতলায় পহেলা বৈশাখের অনুষ্ঠানমালা সুষ্ঠুভাবে উদযাপনের স্বার্থে নগরের বিভিন্ন সড়কে যান চলাচলে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।

নগরীর লাভ লেন (নূর আহম্মেদ সড়কের মাথা), চেরাগী পাহাড়, এনায়েতবাজার মোড় ও বোস ব্রাদার্স (পুলিশ প্লাজা) মোড়ে রোড ব্লক স্থাপনের মাধ্যমে ডাইভারশন দেওয়া হবে। ফলে ডিসি হিল অভিমুখে সকল ধরনের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

অন্যদিকে নগরীর আটমার্সিং, ফ্রোন্সিস রোড, কাঠের বাংলো ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় মোড়ে রোড ব্লক স্থাপনের মাধ্যমে ডাইভারশন দেওয়া হবে। ফলে সিআরবি শিরীষতলা অভিমুখে সব ধরনের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!