চট্টগ্রামে দুই রঙ দেখে চেনা যাবে গ্যাস ও ডিজেলচালিত গাড়ি

ডিজেলে লাল রঙ, সিএনজিতে সবুজ

সরকার নির্ধারিত নতুন বাস ভাড়া শুধুমাত্র ডিজেলচালিত বাসের ক্ষেত্রে প্রযোজ্য হলেও অভিযোগ উঠেছে, এই সুযোগে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া আদায় করছে সিএনজিচালিত বাসগুলোও।

এমন পরিস্থিতিতে চট্টগ্রাম নগরীতে ডিজেলচালিত গাড়িগুলোতে লাল রঙের স্টিকার এবং সিএনজিচালিত গাড়িগুলোতে সবুজ রঙের স্টিকার লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লাল ও সবুজ এই স্টিকার পুলিশের পক্ষ থেকেই পরিবহনগুলোকে সরবরাহ করা হবে।

স্টিকার লাগানোর পাশাপাশি চট্টগ্রাম নগরীর বিভিন্ন গণপরিবহন, টার্মিনাল ও বাস স্টপেজে ভাড়ার তালিকা টাঙানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

চট্টগ্রামে দুই রঙ দেখে চেনা যাবে গ্যাস ও ডিজেলচালিত গাড়ি 1

বুধবার (১০ নভেম্বর) চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) সদর দপ্তরে কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরের সঙ্গে চট্টগ্রামের পরিবহন মালিক ও শ্রমিকদের বৈঠকে ডিজেল ও সিএনজিচালিত গণপরিবহন চিহ্নিত করার এই সিদ্ধান্ত নেওয়া হল।

চট্টগ্রামসহ সারা দেশে শুধুমাত্র ডিজেলচালিত গাড়ির ভাড়া বাড়ানো হয়েছে। গ্যাসচালিত গাড়ি চলবে আগের ভাড়া অনুযায়ীই। কিন্তু যাত্রীরা অভিযোগ করছেন, গ্যাসচালিত গাড়িও এখন ভাড়া বাড়িয়ে দিয়েছে। অথচ চট্টগ্রাম ও ঢাকা নগরীতে চলাচলকারী বেশিরভাগ গণপরিবনই সিএনজিচালিত। তবু সেগুলো যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া নিচ্ছে এখন।

চট্টগ্রামে অনেক যাত্রীই অভিযোগ করছেন, গ্যাসচালিত বাসগুলো এখন সবার কাছ থেকেই বাড়তি ভাড়া নিচ্ছে। গ্যাসচালিত গাড়ি চলবে আগের ভাড়া অনুযায়ী— যাত্রীরা সরকারের এমন নির্দেশের কথা স্মরণ করিয়ে দিলেও গ্যাসচালিত গাড়ির চালক ও তার সহকারীরা বলছেন, তাদের গাড়ি ডিজেলেই চলে।

যাত্রীরা বলছেন, গাড়ির চালক ও তার সহকারীদের কথা মেনে না নিয়ে উপায়ও থাকছে না। কারণ তাদের নিজেদের পক্ষেও ডিজেল ও গ্যাসচালিত গাড়ির পার্থক্য বুঝে ওঠা অনেকটাই কঠিন।

ভাড়া নিয়ে নৈরাজ্যের এমন পরিস্থিতিতে চট্টগ্রাম নগর পুলিশ (সিএমপি) গ্যাস ও ডিজেলচালিত গণপরিবহন শনাক্ত করার জন্য বিশেষ রঙের স্টিকার ব্যবহারের সিদ্ধান্ত নিল।

রোববার (৭ নভেম্বর) ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া সমন্বয় করে জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী, চট্টগ্রাম ও ঢাকা মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা, সেটি বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে। এতে কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা ভাড়া বেড়েছে। ফলে মহানগর এলাকায় একজন বাসযাত্রীকে পাঁচ কিলোমিটার ভ্রমণের জন্য বাড়তি ২ টাকা ২৫ পয়সা গুনতে হবে।

এছাড়া চট্টগ্রাম ও ঢাকা মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। এটি বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। এতে ভাড়া বাড়ে কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা। ফলে মহানগর এলাকায় চলাচলকারী মিনিবাসের ভাড়া পাঁচ কিলোমিটারে ২ টাকা ২৫ পয়সা বাড়লো।

অন্যদিকে দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা, তা বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ এতে কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা গুনতে হবে। তাতে দেখা যাচ্ছে, দূরপাল্লার একজন যাত্রীকে প্রতি পাঁচ কিলোমিটারে ১ টাকা ৯০ পয়সা বেশি ভাড়া দিতে হবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!