চট্টগ্রামে তিন দিনের ডিজিটাল মেলা এবার অনলাইনে

করোনা ভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে জনসমাগম এড়াতে চট্টগ্রামে তিন দিনব্যাপী ডিজিটাল মেলা এবারে অনলাইন প্লাটফর্মে করার উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

রোববার (২৮ জুন) থেকে শুরু এই মেলায় ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রায় গত ১১ বছরের অর্জন সম্পর্কিত কার্যক্রম, প্রযুক্তিগত উদ্ভাবন ও সম্প্রসারণ জেলা প্রশাসনের ওয়েব সাইট, ব্যানার-পোস্টারের মাধ্যমে প্রচার করা হবে।

শনিবার (২৭ জুন) সকালে জুমের মাধ্যমে অনলাইন প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান মেলার সার্বিক সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করা চট্টগ্রামের অতিরিক্তি জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এজেডএম শরীফ হোসেন।

অনলাইন প্রেস ব্রিফিংয়ে বলা হয়, রূপকল্প ২০২১ বাস্তবায়ন এবং ডিজিটাল বাংলাদেশ, আইসিটির সর্বোত্তম ব্যবহার ও প্রয়োগের মাধ্যমে নাগরিক সেবা সহজ করা ও সরকারের বিভিন্ন উদ্ভাবনী উদ্যোগ প্রচারের লক্ষ্যেই মূলত জেলা পর্যায়ে অনলাইনে এই আয়োজন।

জেলা প্রশাসনের ওয়েব পোর্টালে ‘ডিজিটাল মেলা ২০২০’ট্যাবে এবারের মেলায় জেলাধীন সরকারি দফতর ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহের বিভিন্ন কার্যক্রমকে চারটি বিষয়ভিত্তিক অনলাইন প্যাভিলিয়নের মাধ্যমে প্রদর্শনের ব্যবস্থা নেয়া হয়েছে।

ই-সেবা প্রদানকারী সরকারি সংস্থাসমূহকে প্যাভিলিয়ন ১ এ রাখা হয়েছে। ডিজিটাল সেন্টার, পোস্ট ই-সেন্টার, এজেন্ট ব্যাংকিং, রুরাল ই-কমার্স ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহকে প্যাভিলিয়ন ২ এ রাখা হয়েছে।

প্যাভিলিয়ন ৩ এ স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান এবং সরকারের বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক প্রতিষ্ঠানের উদ্ভাবনী উদ্যোগসমূহ প্রদর্শনের ব্যবস্থা থাকছে। প্যাভিলিয়ন ৪ এর মাধ্যমে জেলা পর্যায়ে বিভিন্ন স্টার্টআপ ও তরুণ উদ্ভাবকদের উদ্যোগ তুলে ধরা হবে।

এছাড়া মুজিব বর্ষ উদ্যাপনের অংশ হিসেবে অনলাইন প্ল্যাটফর্মে ‘মুজিব কর্ণার’ নামে একটি প্যাভেলিয়ন তৈরি করা হয়েছে।

অতিরিক্তি জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এজেডএম শরীফ হোসেন জানান, কোভিড-১৯ এর পরিবর্তিত পরিস্থিতিতে সামাজিক দূরত্ব রক্ষা এবং স্বাস্থ্যবিধি অনুসরণকে মূল লক্ষ্য হিসেবে বিবেচনা করে এবারের ডিজিটাল মেলাকে অনলাইন প্ল্যাটফর্মে নিয়ে আসা হয়েছে। এর মাধ্যমে দর্শনার্থীরা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরে বর্তমান সরকারের সকল উদ্যোগ নিজ ঘরে বসেই জানতে পারবেন।

মেলা উপলক্ষে ‘কোভিড-১৯ পরিস্থিতিতে প্রযুক্তিই হাতিয়ার’শীর্ষক একটি সেমিনার সোমবার (২৯ জুন) দুপুর ৩টায় জুম অ্যাপসের মাধ্যমে অনুষ্ঠিত হবে।

এতে প্রধান অতিথি থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। বিশেষ অতিথি থাকবেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। সেমিনারে কোভিড-১৯ এবং আইসিটি বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিরা বক্তব্য রাখবেন।

সিএম/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!