চট্টগ্রামে চীনা উপশহর গড়ে তোলার প্রস্তাব যাবে প্রধানমন্ত্রীর কাছে

চট্টগ্রামে চীনা উপশহর গড়ে তোলার প্রস্তাব প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর সুপারিশ করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। চট্টগ্রাম নগরীতে নিজস্ব অর্থায়নে মেট্রোরেল বানিয়ে দেওয়ার বিনিময়ে চীন সমুদ্র উপকূলে ৬০ বর্গকিলোমিটার জায়গায় বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে ‘স্মার্ট সিটি’ গড়ে তোলার এই প্রস্তাব দিয়েছে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়েছে।

সংসদ ভবনের ওই বৈঠকে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ‘সি-সাইড বে ভিউ স্মার্ট সিটি’ (পতেঙ্গা থেকে মিরসরাই) এবং চট্টগ্রাম শহরে মাস র‍্যাপিড ট্রানজিট (এমআরটি) প্রকল্পের একটি রূপরেখা তুলে ধরে।

বৈঠকে জানানো হয়, এই প্রকল্প নিয়ে চীন থেকে একটি প্রস্তাব পাওয়া গেছে। তারা নিজেদের খরচে মেট্রোরেল করে দেবে। বিনিময়ে চট্টগ্রামের পতেঙ্গা থেকে মিরসরাই পর্যন্ত ৬০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে একটি ‘স্মার্ট সিটি’ গড়ে তুলবে।

ওই প্রস্তাবে বলা হয়েছে, এই স্মার্ট সিটি গড়ে তোলার জন্য কোনো ভূমি অধিগ্রহণের প্রয়োজন হবে না। সাগর থেকে জমি পুনরুদ্ধার (রিক্লেইম) করে এই শহর গড়ে তোলা হবে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের উপস্থাপন করা রূপরেখায় বলা হয়েছে, প্রকল্পটি বাস্তবায়িত হলে ২০ হাজার মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। বার্ষিক জিডিপি প্রবৃদ্ধিতে এই প্রকল্প ১ দশমিক ১ থেকে ৩ শতাংশ অবদান রাখবে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোশাররফ হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ণ চন্দ্র চন্দ, বজলুল হক, মনোয়ার হোসেন চৌধুরী, আনোয়ারুল আশরাফ খান ও ফরিদা খানম বৈঠকে অংশ নেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!