চট্টগ্রামে কৃমির ওষুধ পাবে ২৮ লাখ শিশু, শনিবার থেকে শুরু

শনিবার (৩০ অক্টোবর) থেকে শুক্রবার (৫ নভেম্বর) পর্যন্ত চট্টগ্রামসহ সারাদেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ২৫তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রম চলবে। ৫ বছর থেকে ১৬ বছর বয়সী শিশুদের ভরাপেটে এক ডোজ কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে এই কার্যক্রমের মাধ্যমে।

এ সময়ে সারা দেশে তিন কোটি ৯৪ লাখ ৩২ হাজারের বেশি শিশুকে টিকা খাওয়ানো হবে। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, সারা দেশে ১ লাখ ২০ হাজার প্রাথমিক এবং ৩৩ হাজার মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে এই কার্যক্রম চালানো হবে। এর পাশাপাশি স্বাস্থ্য বিভাগের নিয়মিত ইপিআই কেন্দ্রেও চলবে কৃমির ওষুধ খাওয়ানোর এই কার্যক্রম।

অন্যদিকে চট্টগ্রাম নগরীসহ জেলার প্রায় ২৮ লাখ শিশু-কিশোরকে কৃমিনাশক ওষুধ খাওয়ানোর লক্ষ্যমাত্রা ঠিক করেছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় ১৪ লাখ শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে। চট্টগ্রামের ১৪ উপজেলায় ইতিমধ্যে পাঠানো হয়েছে মোট ১৪ লাখ ৫২ হাজার ৩১৭টি কৃমিনাশক ট্যাবলেট।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যের বরাত দিয়ে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, বাংলাদেশে শূন্য থেকে চার বছর বয়সী শিশুদের সাত শতাংশ, পাঁচ থেকে ১৪ বছর বয়সী শিশুদের ৩২ শতাংশ, ১৫ থেকে ২৪ বছর বয়সী ১৫ শতাংশ, ২৫ থেকে ৪৪ বছর থেকে ৫৫ বছর বয়সীদের পাঁচ শতাংশ এবং ৫৫ বছরের ঊর্ধ্বে ব্যক্তিদের চার শতাংশের কৃমির সংক্রমণ রয়েছে।

কৃমির সংক্রমণ ঠেকাতে ২০০৫ সালে প্রথম এই কর্মসূচি শুরু হয়েছে, বর্তমানে সারাদেশের ৬৪টি জেলায় এই কার্যক্রম চলছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!