চট্টগ্রামে এসএসসিতে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হার বাড়লেও এবার কমেছে জিপিএ-৫ এর সংখ্যা। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৭৫ দশমিক ১১ শতাংশ। আর এবার সেটি বেড়ে দাঁড়িয়েছে ৭৮ দশমিক ১১ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৩৯৩ জন শিক্ষার্থী। তবে সেটি গত বছর ছিল ৮ হাজার ৯৪ শিক্ষার্থী।

সোমবার (৬ মে) দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ফলাফল ঘোষণা করেন।

মাহবুব হাসান জানান, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এবার মোট ১৯০টি কেন্দ্রের অধীনে এক হাজার ৩০টি বিদ্যালয়ের এক লাখ ৪৯ হাজার ৯৯২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছে এক লাখ ১৬ হাজার ৮৫১ জন শিক্ষার্থী। পাসের হার হচ্ছে ৭৮ দশমিক ১১ শতাংশ। এর মধ্যে ছাত্র পাসের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ আর ছাত্রী পাসের হার ৭৭ দশমিক ৮৩ শতাংশ। এবার জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৩৯৩ জন। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ছাত্র তিন হাজার ৬৫২ আর ছাত্রী তিন হাজার ৭৪১ জন।

ssc-chittagong-board-2019

চট্টগ্রামে গতবারের তুলনায় এবার পাসের হার বেড়েছে। তবে নগরে এবার পাসের হার কমেছে। এবার পাসের হার কমেছে বাণিজ্য বিভাগে। বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়েছে ছয় হাজার ৯৫৪ জন। মানবিক বিভাগ থেকে ২৭ জন এবং বাণিজ্য বিভাগ থেকে ৪১২ জন।

বহিস্কৃৃত পরীক্ষার্থীর সংখ্যা ২৭ জন, যা গতবার ছিল ৭৫ জন। এক বিষয়ে অকৃতকার্য শিক্ষার্থীর সংখ্যা ২৫ হাজার ২৯০ জন। যা গতবার ছিল ২২ হাজার ৪০৮ জন। তবে এবার শতভাগ ফেল করেছে এমন বিদ্যালয় নেই। শতভাগ পাস করেছে এমন বিদ্যালয়ের সংখ্যা শতকরা ৩০ ভাগ। গতবার এ সংখ্যা ছিল শতকরা ২৭ ভাগ। এবার জিপিএ এর দিক থেকে এগিয়ে আছে কলেজিয়েট স্কুল, মুসলিম হাই স্কুল ও বাওয়া স্কুল।

এডি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!