চট্টগ্রামে এবার লকডাউন হবে চকবাজার, প্রস্তুতি শুরু

গত ১৪ দিনেই করোনা রোগী মিলল ১৬১ জন

করোনাভাইরাস নিয়ন্ত্রণে সরকারি সিদ্ধান্তে চট্টগ্রাম নগরীর ১০ নম্বর উত্তর কাট্টলী ওয়ার্ডের পর এবার লকডাউন হচ্ছে ১৬ নম্বর চকবাজার ওয়ার্ড। চট্টগ্রাম সিটি কর্পোরেশন সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

১৬ নম্বর চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টুও বিষয়টি স্বীকার করে চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘চকবাজার ওয়ার্ড লকডাউনের প্রস্তুতি আমরা শুরু করেছি। কখন থেকে লকডাউন হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে উত্তর কাট্টলীর পর অন্য ওয়ার্ড লকডাউনের আগে চকবাজার লকডাউনের সিদ্ধান্ত হয়েছে।’

মঙ্গলবার (১৬ জুন) রাত ১২টার পর থেকেই নগরীর প্রবেশদ্বারের ওয়ার্ড ১০ নম্বর উত্তর কাট্টলী লকডাউন হচ্ছে। দেশে করোনা পরিস্থিতিতে গঠিত কেন্দ্রীয় টেকনিক্যাল কমিটির দ্বিতীয় সভায় গত ১৩ জুন চট্টগ্রাম নগরীর ১০টি ওয়ার্ডকে করোনার জন্য রেড জোন ঘোষণা করে লকডাউনের সিদ্ধান্ত নেওয়া হয়।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) রেড জোন হিসেবে চিহ্নিত ১০টি ওয়ার্ড হচ্ছে— ১০ নম্বর উত্তর কাট্টলী, ১৪ নম্বর লালখান বাজার, ১৬ নম্বর চকবাজার, ২০ নম্বর দেওয়ান বাজার, ২১ নম্বর জামালখান, ২২ নম্বর এনায়েত বাজার, ২৬ নম্বর উত্তর হালিশহর, ৩৭ নম্বর উত্তর মধ্যম হালিশহর, ৩৮ নম্বর দক্ষিণ মধ্যম হালিশহর ও ৩৯ নম্বর দক্ষিণ হালিশহর।

জাতীয় গাইডলাইন অনুসারে প্রতি একলাখ জনগোষ্ঠীর মধ্যে সর্বশেষ ১৪ দিনে ৬০ জন সংক্রমিত হওয়া এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। চট্টগ্রাম নগরের চকবাজার ওয়ার্ডে সর্বশেষ ১৪ দিনেই সর্বোচ্চ ১৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। আর উত্তর কাট্টলী ওয়ার্ডে ১৪৫ জন এবং উত্তর হালিশহরে সংক্রমিত হয়েছেন ১০৫ জন।

জাতীয় গাইডলাইন অনুসারে চট্টগ্রাম নগরে প্রথমেই চকবাজার ওয়ার্ড লকডাউন হওয়ার কথা। কিন্তু দ্বিতীয় অবস্থানে থাকা উত্তর কাট্টলীকে কেন প্রথমে লকডাউন করা হল— এমন প্রশ্নে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা বলেন, ‘জাতীয় টেকনিক্যাল কমিটির সিদ্ধান্ত অনুসারে আমরা পর্যায়ক্রমে সব ওয়ার্ডেই লকডাউন কার্যকর করবো। ব্যবস্থাপনার সুবিধার্থে শুরুতে আমরা উত্তর কাট্টলী ওয়ার্ডকে বেছে নিয়েছি।’

তিনি বলেন, ‘লকডাউন ঘোষিত এলাকায় কেউ ঢুকতে এবং বের হতে পারবে না। কিন্তু চকবাজার ওয়ার্ডে চট্টগ্রাম মেডিকেল কলেজ, বেসরকারি হাসপাতালের বড় একটা সংখ্যা রয়েছে। চকবাজার ওয়ার্ডে লকডাউন কার্যকরে আমরা আরও আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেবো। তবে অন্য ওয়ার্ডে লকডাউন কার্যকরের আগেই চকবাজার লকডাউনের নীতিগত সিদ্ধান্ত নেওয়া আছে।’

প্রসঙ্গত, চকবাজার ওয়ার্ডের সীমান্তবর্তী ২০ নম্বর দেওয়ান বাজার, ২১ নম্বর জামালখান ওয়ার্ডও রেড জোন হিসেবে ঘোষিত হয়েছে। সংক্রমণের হার বিবেচনায় ৮ নম্বর শুলকবহর ও ১৫ নম্বর বাগমনিরাম ওয়ার্ডকে স্বাস্থ্য বিভাগ পরবর্তীতে রেড জোন ঘোষণায় অন্তর্ভুক্ত করতেও পারে বলে আভাস মিলেছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!