চট্টগ্রামে একযোগে মাদক-জঙ্গীবাদকে ‘না’বললেন ধর্মীয় নেতারা

চট্টগ্রামে জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে কাজ করার ঘোষণা দিয়েছেন সব ধর্মের ধর্মীয় নেতারা। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উত্তর বিভাগের উদ্যোগে আয়োজিত সম্প্রীতি সমাবেশে এই প্রত্যয় ব্যক্ত করেন চট্টগ্রামের মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সহ অন্যান্য সম্প্রদায়ের ধর্মীয় নেতারা।

আসন্ন মুজিববর্ষ উদযাপনের কার্যক্রম হিসেবে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) চট্টগ্রাম নগরীর মুরাদপুর এন মোহাম্মদ কনভেনশন হলে এই মাদক ও জঙ্গিবাদ বিরোধী সম্প্রীতি সমাবেশ আয়োজন করে সিএমপি উত্তর বিভাগ। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান।

মুজিববর্ষকে সামনে রেখে এদেশ থেকে যেন জঙ্গিবাদ ও মাদক সম্পূর্ণভাবে দূর করা যায় সেই স্বপ্নকল্পে সমবেত হয়েছিল বিভিন্ন ধর্মালম্বীদের ধর্মীয় নেতৃবৃন্দ ও প্রায় দেড় হাজার সুধিজন। আগত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন সম্মানিত ইমাম, খতিব, বিভিন্ন মাদ্রাসার অধ্যক্ষ এবং মন্দির-প্যাগোডা-গীর্জার পুরোহিত।

এসময় সকল ধর্মীয় নেতারা নিজ নিজ ধর্মে জঙ্গিবাদ ও মাদকের বিরুদ্ধে কি নির্দেশনা আছে সেসব বিষয় নিয়ে কথা বলেন। এ দুটি বিষয়কে দেশের সবচেয়ে বড় সমস্যা স্বীকার করে তা মোকাবেলায় ঐক্যবদ্ধ লড়াইয়ের ঘোষণাও দেন তাঁরা।

সিএমপির উপকমিশনার (উত্তর) বিজয় বসাক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী তথা মুজিববর্ষে তাঁর আজন্মের লালিত স্বপ্ন অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার নিমিত্তে আমরা এই উদ্যোগ নিয়েছি। একে অন্যের প্রতি ঘৃণা ছড়ানোর সংস্কৃতির মধ্য দিয়ে মূলত জঙ্গিবাদের প্রসার হয়, আর এসবের সাথে মাদকের বিষয়টিও সম্পৃক্ত। তাই এসব মোকাবেলায় আমরা ধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির ওপর গুরুত্ব দিচ্ছি’।

তিনি বলেন, সমবেত সকলে আজ এক ঐক্যমতের ছায়াতলে এসে এখানে সম্মিলিত হয়েছিল। মাদক, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ ও সামাজিক সকল অপরাধকে “না” উচ্চারণের মাধ্যমে ঘৃণা জানিয়েছেন তাঁরা। এমনকি সাপ্তাহিক প্রার্থনার দিনগুলোতে ধর্মের নেতারা ধর্মীয় আলোচনায় মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে কথা বলবেন বলেও জানিয়েছেন’।

জঙ্গিবাদ ও মাদক বিরোধী সম্প্রীতি সমাবেশে সভাপতিত্ব করছিলেন বিজয় বসাক।

সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ ও অভিযান) শ্যামল কুমার নাথ। এছাড়া উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ডিসি (সদর) সহ সিএমপির উত্তর বিভাগের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

এআরটি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!