চট্টগ্রামে আবার বাড়ল করোনা পজিটিভ, এবার ৯৪৫

চট্টগ্রামে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ৯৪৫ জন। নগর ও ১৪ উপজেলায় মোট ২ হাজার ৮৬২টি নমুনা পরীক্ষা হয়েছে শনিবার। নতুন করা করোনা শনাক্ত হওয়া এই ৯৪৫ জনের মধ্যে জনের মধ্যে ৬৩৯ জন নগরের ও ৩০৬ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

এতদিন উপজেলা পর্যায়ে চট্টগ্রামের উত্তর অংশের উপজেলাগুলোতে করোনার বাড়বাড়ন্তের মধ্যেও দক্ষিণে শনাক্ত হচ্ছিল কম। তবে আজ দক্ষিণের চার উপজেলায় হঠাৎ একযোগে পজিটিভ শনাক্তের সংখ্যা বেড়েছে। এছাড়া উপজেলা পর্যায়ে আজ সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে দক্ষিণের পটিয়া উপজেলায় ৪৫ জন।

পটিয়া ছাড়াও দক্ষিণের আরও যে ৩ উপজেলাতে একযোগে শনাক্ত বেড়েছে সেগুলো হলো— বোয়ালখালীতে ৪০, চন্দনাইশে ২৬ জন, বাঁশখালীতে ১৮ জন। অন্যদিকে সীতাকুন্ডে ১৭ জন, হাটহাজারীতে ২৮ জন, রাউজানে ৪২ জন, ফটিকছড়িতে ২৭ জন, মিরসরাইয়ে ১৩ জন, রাঙ্গুনিয়ায় ১৮ জন, আনোয়ারায় ০৩ জন, সন্দ্বীপে ১৩ জন, লোহাগড়াতে ৮ জন, সাতকানিয়াতে ৮ জন।

মোট নমুনা পরীক্ষার বিপরীতে আজকের দিনের শনাক্তের হার ৩৩ দশমিক ২২ শতাংশ। এই সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ জন। এদের ৯ জনই বিভিন্ন উপজেলার।

রোববার (১৮ জুলাই) মধ্যরাতে জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

রোববারের ৯৪৫ জনসহ চট্টগ্রামে মোট করোনারোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০ হাজার ৯০২ জনে। এর মধ্যে ৫৩ হাজার ৯৬১ জন নগরের বাসিন্দা ও ১৬ হাজার ৯৪১ জন বিভিন্ন উপজেলার।

করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া আজকের ১১ জনসহ সবমিলিয়ে চট্টগ্রামে করোনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮৩৫ জনে। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের ৫১৭ ও উপজেলার ৩১৮ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭১৮ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১২৭ ও উপজেলার ৩৩ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৫৭ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৪৭ ও উপজেলার ৩৫ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৯৮ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৪৩ ও উপজেলার ৪৬ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৭০ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৪৯ ও উপজেলার ৭ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরন ল্যাবে ২৪১টি নমুনায় চট্টগ্রাম নগরের ৬৬ ও উপজেলার ৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়। ইমেরিয়াল হাসপাতালের ল্যাবে ২৮২ নমুনা পরীক্ষা নগরের ৮১ জন ও উপজেলার ১ জনের করোনা শনাক্ত হয়। মেডিকেল সেন্টার হাসপাতালে ১৩ নমুনা পরীক্ষায় ৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়। যাদের সকলেই নগরের। ইপিকে ১৩৫ নমুনা পরীক্ষায় নগরের ৭৫ জন আর উপজেলার ৪ জন।

এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ৮ টি এবং এর মধ্যে ১ টি করোনা পজিটিভ।

আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৫২ জনের নমুনা পরীক্ষায় নগরে ২৮ জন ও উপজেলার ৭ জন করোনা পজিটিভ শনাক্ত হন।

অন্যদিকে আরটিআরএল ল্যাবে ৪১ নমুনা পরীক্ষা নগরের ১৮ জন আর উপজেলার ৪ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ৮৪৮ জনের মধ্যে নগরে ৯১ ও উপজেলাগুলোতে ১৬১ জন জীবাণুবাহক বলে জানানো হয়।

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!