চট্টগ্রামে আবারও বাড়ছে করোনা, ২৪ ঘণ্টায় শনাক্ত আরও ৯০

চট্টগ্রামে করোনার স্বাস্থ্যবিধি মেনে চলা নিয়ে অধিকাংশজনের মধ্যে উদাসীনভাব চলে আসায় আবারও বাড়তে শুরু করেছে করোনা শনাক্ত। মাঝখানে একদিন (রোববার) কম নমুনা পরীক্ষায় কম শনাক্ত হওয়ার দিন বাদ দিলে গত মঙ্গলবার (৬ অক্টোবর) থেকে শনাক্তের সংখ্যা গত একমাসের তুলনায় উর্ধ্বমুখী। এরমধ্যে মঙ্গলবার ৬৭ জন, বুধবার ৬৫ জন, বৃহস্পতিবার ৭৯ জন শনাক্তের পর গত শুক্রবার শনাক্ত গিয়ে দাঁড়ায় ১০০ জনে। আর সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হলো আরও ৯০ জনের দেহে। একই সময়ে করোনায় নগরে মারা গেছেন আরও একজন।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ১৯ হাজার ৬৪৮ জন। এদের মধ্যে নগরের ১৪ হাজার ২০৮ জন এবং বিভিন্ন উপজেলার ৫ হাজার ৪৪০জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ২৯৮ জন, যাদের ২০৫ জন নগরের এবং ৯৩ জন উপজেলার। অন্যদিকে ১১ অক্টোবর পর্যন্ত করোনা থেকে সুস্থতা লাভ করেছেন ১৫ হাজার ৫৫৭ জন।

সোমবার (১২ অক্টোবর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি পাঁচটি, বেসরকারি তিনটি এবং কক্সবাজারের একটি ল্যাবে মিলে ৯৭২ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ৯০ জনের দেহে। এদের মধ্যে ৮০ জন নগরের ও ১০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম নগরে একজনের মৃত্যু হয়েছে।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৩৭৫ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ২০ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৩২ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের দেহে করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৩১৫ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৯ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবেও গত ২৪ ঘণ্টায় ৮৩ জনের নমুনা পরীক্ষা করে ১২ জনের দেহে করোনা পাওয়া গেছে।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১০৪ জনের নমুনার মধ্যে ১৮ জনের মধ্যে করোনার জীবাণু পাওয়া গেছে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে ২৪ ঘণ্টায় ৩২ জনের নমুনা পরীক্ষা করে ১০ জনের দেহে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২২ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৫ জনের নমুনা পরীক্ষা করে তার দেহে করোনা পাওয়া যায়নি।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ৪ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনা পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ১০ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!