চট্টগ্রামের ৪ ইউনিয়ন ও এক উপজেলায় ভোট চলবে ২০ অক্টোবর

চট্টগ্রামের ৪ ইউনিয়ন ও এক উপজেলাসহ দেশের ১১টি উপজেলা ও ২৪৪ ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে আগামী ২০ অক্টোবর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন (ইসি) এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। নির্বাচনে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ২৩ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ২৬ সেপ্টেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৩ অক্টোবর।

সোমবার (১৪ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের কাছে নির্বাচনি তফসিল চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার রিটার্নিং কর্মকর্তারা সেটি প্রকাশ করেছেন।

জানা গেছে, ২৪৪টি ইউনিয়ন পরিষদের মধ্যে ১০টিতে সাধারণ ও বাকি ২৩৪টিতে বিভিন্ন পদে উপনির্বাচন হবে। এর মধ্যে চট্টগ্রামের ৪ ইউনিয়নেও সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এগুলো হচ্ছে— চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুয়াবিল, লোহাগাড়া উপজেলার আমিরাবাদ, লোহাগাড়া ও আধুনগর। অন্যদিকে ১১টি উপজেলার মধ্যে চেয়ারম্যান পদে ভোট হবে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায়। কক্সবাজারের টেকনাফ উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হবে। এছাড়া কুমিল্লার দাউদকান্দিতে সাধারণ ও বাকি উপজেলাগুলোতে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

চেয়ারম্যান পদে ভোট হবে— এমন অন্য উপজেলাগুলো হচ্ছে- যশোর সদর, চাঁদপুরের মতলব দক্ষিণ, সুনামগঞ্জের জামালগঞ্জ, মাদারীপুরের শিবচর, বাগেরহাটের শরণখোলা, খুলনার পাইকগাছা ও নওগাঁর মান্দা। অন্যদিকে দিনাজপুর সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন হবে।

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার সুয়াবিল, লোহাগাড়া উপজেলার আমিরাবাদ, লোহাগাড়া ও আধুনগর উপজেলা ছাড়া আরও যেসব ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে, সেগুলো হলো পাবনার ভাঙ্গুরা উপজেলার ভাঙ্গুরা ও মন্ডতোষ, ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা ও কোরকদি, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর এবং চুয়াডাঙ্গা সদর উপজেলার গড়াইটুপি। এর মধ্যে গড়াইটুপি ইউনিয়ন পরিষদের ইভিএম ব্যবহার করা হবে।

উপনির্বাচন হওয়া ২৩৪টি ইউনিয়ন পরিষদের শূন্য হওয়া চেয়ারম্যান বা সদস্য পদে ভোট হবে। এদিকে আগামী ২০ অক্টোবর একইদিনে ১৫টি জেলা পরিষদের ১৬টি ওয়ার্ডে উপনির্বাচনও অনুষ্ঠিত হবে। জেলা পরিষদের ভোট সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত চলবে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!