চট্টগ্রামের ৪৯ যাত্রীসহ ১০৪ জনকে ক্ষতিপূরণ দিতেই হচ্ছে ফ্লাই দুবাইকে

টানা দুদিন বন্দি রেখে দুবাই বিমানবন্দর থেকে ১০৪ জন প্রবাসীকে ফেরত পাঠানোর ঘটনায় সবারই অভিযোগের তীর ফ্লাই দুবাইয়ের ওপর। শেষ পর্যন্ত দুবাইভিত্তিক বিমান সংস্থাটিকে ক্ষতিপূরণ দিতেই হচ্ছে ওই যাত্রীদের।

রোববার (১১ অক্টোবর) রাতে ফেরত আসা প্রত্যেক যাত্রীকে ক্ষতিপূরণ বাবদ টিকেটের ক্রয়মূল্য এবং অন্যান্য খরচবাবদ আরও ৩৫০০ টাকা করে দেওয়ার জন্য ফ্লাই দুবাইকে নির্দেশ দিয়েছেন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ম্যাজিস্ট্রেট আদালত। আগামী ১৮ অক্টোবরের মধ্যে এই ক্ষতিপূরণ দিতে হবে।

ম্যাজিস্ট্রেট আদালতের অনুসন্ধানে ধরা পড়ে, দুবাই থেকে ১০৪ যাত্রীর ফেরত আসার জন্য ফ্লাই দুবাইয়ের গাফিলতিই দায়ী। তারা সংযুক্ত আরব আমিরাতের ইমিগ্রেশন নীতি অনুসরণ করে থাকলে যাত্রীদের দুবাইগামী ফ্লাইটে বোর্ডিং করা যেতো না।

অথচ দুবাই ঢুকতে কোনো সমস্যা হবে না বলে আশ্বাস দিয়ে ফ্লাই দুবাই টিকিট বিক্রি করেছিল কয়েকগুণ বেশি মূল্যে। ফেরত আসা এই ১০৪ জন প্রবাসীর প্রত্যেকে কয়েক গুণ বেশি টাকায় ফ্লাই দুবাইয়ের টিকিট কিনেছিলেন। ওয়ানওয়ে প্রতি টিকিটের মূল্য ৯৫ হাজার থেকে ১ লাখ ১০ হাজার পর্যন্তও নিয়েছে দুবাইভিত্তিক ওই বিমান সংস্থাটি। এদের প্রত্যেকেই এই টিকিট কিনে প্রতারণার শিকার হয়েছেন।

শেষপর্যন্ত টানা ৭৪ ঘন্টা আটকে রাখার পর সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই বিমানবন্দর থেকেই ফেরত পাঠিয়ে দেওয়া হয় ১০৪ জন প্রবাসীকে। রোববার (১১ অক্টোবর) বিকেল সাড়ে পাঁচটায় তারা দেশে ফিরে আসেন। এর মধ্যে ৪৯ জন চট্টগ্রামের বাসিন্দা।

রোববার দুবাই বিমানবন্দর থেকে ফেরত আসা প্রবাসীদের মধ্যে ৪৯ জন চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন এবং ৫৫ জন নেমেছেন ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। এই প্রবাসীরা টানা দুই দিন দুবাই অভিবাসন পুলিশের কারাগারে ছিলেন। সেখানে তাদের খাবারও দেওয়া হয়নি বলে অভিযোগ রয়েছে।

ঢাকায় ফেরত এসেই রোববার সন্ধ্যায় ঢাকায় বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে ফ্লাই দুবাইয়ের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন ৩৯ জন প্রবাসী। আর্থিক ক্ষতিপূরণ চেয়ে করা ওই অভিযোগে বলা হয়েছে, ‘দীর্ঘদিন কর্মহীন থাকার কারণে কর্মস্থলে ফিরতে অনেকেই ব্যাংক ঋণ, সুদের ওপরে ধার, স্বর্ণের গয়না বিক্রি করে ফ্লাই দুবাইয়ের টিকিট করেছিলাম। কিন্তু তাদের হয়রানির কারণে নিঃস্ব হয়ে দেশে ফিরে এলাম।’

পরে রাতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ম্যাজিস্ট্রেট আদালত ভোগান্তির শিকার যাত্রীদের উপস্থিতিতে শুনানির পর ফ্লাই দুবাই কর্তৃপক্ষকে ফেরত আসা মোট ১০৪ জন যাত্রীর প্রত্যেককে আগামী ১৮ অক্টোবরের মধ্যে ক্ষতিপূরণ হিসেবে টিকেটের ক্রয়মূল্য এবং অন্যান্য খরচ বাবদ আরও ৩৫০০ টাকা করে প্রদানের নির্দেশ দেওয়া হয়। এয়ারলাইন্সটি এই আদেশ অনুসরণের লিখিত অঙ্গীকার করেছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!