চট্টগ্রামের ৩২ জেলেকে আটক করেছে ভারতের কোস্টগার্ড

বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে ভারতীয় জলসীমায় ঢুকে পড়া ৩২ জেলেকে আটক করে নিয়ে গেছে ভারতীয় কোস্টগার্ড। ঘন কুয়াশার কারণে পথ ভুলে তারা ভারতের সীমানায় ঢুকে পড়ে।

জানা যায়, গত ৮ ফেব্রুয়ারি মাছ ধরার উদ্দেশ্যে বঙ্গোসাগরে যায় জেলেরা। এরপর তারা ভারতের জলসীমায় প্রবেশ করলে বোটসহ তাদের আটক করে ভারতের কোস্টগার্ড। ১৩ ফেব্রুয়ারি বিষয়টি জানতে পারে বোট মালিক সমিতি। এরপর থানায় সাধারণ ডায়েরি করা হয় সমিতির পক্ষ থেকে। এছাড়া আটক জেলেদের অনুপ্রবেশের দায়ে ১৪ দিনের সাজা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইদুজ্জামান চৌধুরী।

আটক জেলেদের মধ্যে ৩১ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন-বাঁশখালীর শীলকূপ ইউনিয়নের মনকিচর এলাকার ওমর মিয়ার ছেলে শাহ আলম, ওমর কাজীর ছেলে মো. ছাবের, আলী আকবরের ছেলে ছৈয়দুল আলম, ওমর কাজীর ছেলে হাবিবুর রহমান, মোস্তফা আলীর ছেলে কামাল হোসেন, হাবিব উল্লাহর ছেলে জিয়াউর রহমান, কামাল উদ্দীনের ছেলে দিদারুল আলম ও জয়নাল আবেদিন, মুহাম্মদ আলীর ছেলে নুর হোসেন, মুহাম্মদ আলীর ছেলে আজগর হোসেন, সিকান্দার আলীর ছেলে আলী আহমদ, মোস্তফা আলীর ছেলে জাফর আহমদ, মো. ইউসুফের ছেলে আকতার হোসেন, মুহাম্মদ হানিফের ছেলে কবির হোসেন, হাসান আলীর ছেলে আবুল হোসেন, আহছান আলীর ছেলে নুরুল ইসলাম, ওমর কাজীর ছেলে জয়নাল উদ্দীন, আবুল কাশেমের ছেলে মাহমুদুল ইসলাম ও ওবাইদুল হক, আলী আহমদের ছেলে মো. আবদুল্লাহ, হারুনুর রশিদের ছেলে শামসুল আলম, নবী হোসেনের ছেলে সাদ্দাম হোসেন, শাহ আলমের ছেলে মো. ফারুক, আবদুল আজিজের ছেলে মো. জোনাইদ, লাল মিয়ার ছেলে আবদুল আজিজ, নুরুচ্ছফার ছেলে আহমদ নুর, ছৈয়দ নুরের ছেলে আরিফ উল্লাহ, আবদুস সালামের ছেলে হোসেন আহমদ, মোস্তফা আলীর ছেলে নুরুল আলম, নজির আহমদের ছেলে জসীম উদ্দীন এবং আমির আমজার ছেলে মো. ইয়াছিন।

স্থানীয় বোট মালিক সূত্রে জানা যায়, বাঁশখালী, কক্সবাজার, কুতুবদিয়ার মোট ৩২ জন জেলে গত ৮ ফেব্রুয়ারি মাছ ধরার উদ্দেশ্যে বঙ্গোপসাগরে যায়। কিন্তু কুয়াশার কারণে ভুল করে ভারতীয় জলসীমায় ঢুকে পড়েন তারা। এরপর তাদের ভারতীয় কোস্টগার্ড বোটসহ আটক করে নিয়ে যায়। ১৩ ফেব্রুয়ারি একটি মোবাইল কলের মাধ্যমে বোট মালিক সমিতি বিষয়টি জানতে পারে। পরে সমিতির পক্ষ থেকে ১৬ ফেব্রুয়ারি বাঁশখালী থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়।

ইউএনও সাইদুজ্জামান চৌধুরী মুঠোফোনে চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ঘটনাটি জানার পর আমি বোট মালিক নেতাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করি। শীলকূপ ইউনিয়নের এক বোট মালিক আমাকে ৩২ জনের নামের একটি তালিকা দিয়েছেন। তালিকা পূর্ণাঙ্গ না থাকায় আমি স্থানীয় চেয়ারম্যানের মাধ্যমে জাতীয় পরিচয়পত্রসহ নামের তালিকা জমা দিতে বলেছি।

শীলকূপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ মহসীনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, সর্বশেষ খবরে জানতে পেরেছি ৩২ জন জেলেকে ভারত সরকার ১৪ দিনের জেল দিয়েছে। আমি তাদের নামের তালিকা ইউএনওকে জমা দিয়েছি।

তবে এ বিষয়ে কোস্টগার্ড অবগত নন বলে জানান কোস্টগার্ড পূর্ব জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন কাজী শাহ আলম। তিনি বলেন, আমরা এরকম কোনো সংবাদ সম্পর্কে অবগত হইনি। তাছাড়া আমাদের জোনের সঙ্গে ভারতের সীমানা নেই। এটা খুলনা জোনের এলাকায় হতে পারে।

আইএমই/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!