চট্টগ্রামের ২৫ এলাকায় করোনার কবলে ৬৫, ডাক্তার-নার্স-পুলিশ সবই আছে

টানা কয়েকদিনের ভয়াবহতার পর ঈদের আগের দিন চট্টগ্রামে খানিকটা স্বস্তির বার্তাই মিললো রোজকার করোনা টেস্টের ফলাফলে। গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের চারটি ল্যাবে ডাক্তার, নার্স, পুলিশ, সাংবাদিকসহ করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন ৬৫ জন। গত কয়েকদিন ধরে এই সংখ্যাটা ১৫০ থেকে ২০০ এর ঘরে উঠানামা করছিল। অবশ্য রোববার টেস্টও হয়েছে অন্যান্য দিনের তুলনায় অনেকটা কম।

রোববার (২৪ মে) রাত সাড়ে ১১টা নাগাদ চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বীর দেওয়া তথ্য অনুযায়ী চট্টগ্রামের চারটি ল্যাবে ২৬৪ নমুনা পরীক্ষায় করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন আরও ৬৫ জন। এর মধ্যে যথারীতি সবচেয়ে বড় অংশ ৪৪ জন নগরের, বাকি ২১ জন জেলার বিভিন্ন উপজেলার বাসিন্দা।

সিভিল সার্জনের দেওয়া তথ্য অনুযায়ী রোববার বিআইটিআইডি ২০১ জনের নমুনা পরীক্ষায় ৩৫ জন, চমেক ল্যাবে ৩৯ জনের নমুনা পরীক্ষায় ৩০ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। অন্যদিকে সিভাসুতে চট্টগ্রামের ২২ টি এবং কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে দুটি নমুনা পরীক্ষা করলেও কোন পজিটিভ রোগী পাওয়া যায়নি।

উপজেলাভিত্তিক আক্রান্তের হিসেবে হাটহাজারী ৪, সীতাকুণ্ড ৭,মিরসরাই ১, বাঁশখালী ৪, পটিয়া ৩ এবং বোয়ালখালীতে ১ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছে রোববার।

তালিকা বিশ্লেষণে দেখা যায়, বিআইটিআইডির নার্সদের মধ্যে ২৪ বছর বয়সী একজন করোনাভাইরাসে আক্রান্ত হলেন। এছাড়া নগরীর গোসাইলডাঙ্গায় এক ডাক্তার ও তার পরিবারের কিশোরীসহ ৩ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। করোনা আক্রান্ত ওই নারী চিকিৎসকের বয়স ২৯ বছর। ওই পরিবারের আক্রান্ত কিশোরীটির বয়স ১৫ বছর এবং পুরুষের বয়স ৩৯ বছর। নতুন করে আক্রান্ত হওয়া সাংবাদিকের বয়স ৩৯ বছর। তিনি বেসরকারি যমুনা টেলিভিশনে রিপোর্টার হিসেবে কর্মরত আছেন।

অন্যদিকে সীতাকুণ্ডে হাইওয়ে পুলিশের ৩৩, ৩৫ ও ২৮ বছর বয়সী তিন সদস্য, হালিশহর পুলিশ লাইনে ২৮, ৪৩, ৫৫ ও ২৯ বছর বয়সী ৪ সদস্য করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন রোববার।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ৪৪ বছর বয়সী পুরুষ এবং একই হাসপাতালের স্টাফ কোয়ার্টারের ১৫ বছর বয়সী এক কিশোরীর মধ্যেও মিলেছে করোনার জীবাণু।

নগরীর চান্দগাঁওতে ৪০ বছর বয়সী এক পুরুষ ও বিশ্ব কলোনীতে ৩৯ বছরের এক পুরুষও রয়েছেন দিনের করোনা আক্রান্তের তালিকায়। খুলশীতে ৬৮ বছরের এক পুরুষের করোনা পজিটিভ পাওয়া গেছে মৃত্যুর পর। গত ২২ মে তার মৃত্যুর পর নমুনা সংগ্রহ করে পরীক্ষার ৪৮ ঘন্টা পর জানা গেল করোনায় আক্রান্ত ছিলেন তিনি।

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছেন নাসিরাবাদের ৫৫ বছর বয়সী এক মহিলা ও ২৬ বছর বয়সী এক তরুণী, পাঁচলাইশ শুলকবহরের ৩৫ ও ২২ বছর বয়সী দুজন পুরুষ, মুরাদপুর হামজারবাগের ২২ বছর বয়সী পুরুষ, খুলশী জিইসি এলাকার ২১ বছর বয়সী পুরুষ, টাইগারপাস এলাকার ৫৪ বছর বয়সী পুরুষ, কমার্স কলেজের ২৮ বছর বয়সী নারী, বাকলিয়া ডিসি রোডের ৩২ ও ৩৫ বছর বয়সী দুজন নারী, বাকলিয়া বাঘঘোনা এলাকার ২৮ বছর বয়সী পুরুষ, চকবাজার কেবি আমান আলী রোডের ৫৩ বছর বয়সী পুরুষ, কোতোয়ালীর বইল্যার দিঘির পাড় এলাকার ৩০ বছর বয়সী এক নারী, কোতোয়ালী এলাকার ৩০ বছর বয়সী পুরুষ, বহদ্দারহাটের ৩২ বছর বয়সী পুরুষ, হালিশহর নয়াবাজার এলাকার ৪৫ বছর বয়সী পুরুষ, আগ্রাবাদ বেপারীপাড়ার ৭২ ও ৫৪ বছর বয়সী দুজন পুরুষ, নিউমুরিং এলাকার ২৩ বছর বয়সী পুরুষ, বন্দর নিমতলা এলাকার ২৭ ও ৫০ বছর বয়সী দুজন পুরুষ, পতেঙ্গা চরপাড়ার ৩১ বছর বয়সী পুরুষ, বিবিরহাটের ৫৮ বছর বয়সী এক পুরুষ।

এর বাইরে বোয়ালখালীর চৌধুরীপাড়ায় ৪৩ বছর বয়সী পুরুষ ও কানুনগোপাড়া এলাকার ৩৭ বছর বয়সী এক পুরুষ, পটিয়াতে ৪৯, ৩০ ও ২৯ বছর বয়সী তিনজন পুরুষ, বাঁশখালীর পূর্ব চাম্বলে ৬৫ বছর বয়সী এক পুরুষ, একই উপজেলার জলদির খন্দকার পাড়ায় ৬৫ বছরের এক নারী, ৩০ বছরের এক পুরুষ ও ১৩ বছরের এক কিশোর করোনায় আক্রান্ত হয়েছেন রোববার। এছাড়া করোনার জীবাণুর মিলেছে হাটহাজারীর পশ্চিম মেখলে ১৮ বছরের এক কিশোর, মীরহাটে ৪২ ও ২১ বছরের দুই নারী, ইউনুসনগরে ৩৬ বছরের এক পুরুষ, বিআইটিআইডির ৩৫ বছর বয়সী এক নারী, ভাটিয়ারীর ৫৮ বছরের এক পুরুষ, সীতাকুণ্ড বাংলাবাজারে ৭০ বছর বয়সী এক পুরুষের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এদিকে বিবিরহাটের খ্রিস্টান সিমেট্রিতে দুই পুরুষ করোনায় আক্রান্ত হয়েছেন, তবে তাদের বয়স জানা যায়নি।

এআরটি/এসআর/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!