চট্টগ্রামের মেয়র পদে ধানের শীষ চান ডা. লুসি খান

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির হয়ে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে চান ডা. লুসি খান। আজ দলীয় মনোনয়ন ফরম বিক্রির তৃতীয় দিন বুধবার (১৯) রাজধানী ঢাকার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর কাছ থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন তিনি।

লুসি খান পেশায় চিকিৎসক। তিনি চট্টগ্রাম মহানগর বিএনপির মহিলা বিষয়ক সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। ছাত্রজীবন থেকে তিনি ছাত্রদলের রাজনীতির সাথে জড়িত ছিলেন। চট্টগ্রামের একটি বেসরকারি মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করার পর লন্ডনে উচ্চতর গবেষণার জন্য যান। ২০১২ সালে দেশে ফিরে এসে চিকিৎসা পেশার পাশাপাশি আবারো দলীয় রাজনীতিতে সম্পৃক্ত হন।

দলীয় মনোনয়ন পত্র সংগ্রহের পর ডা. লুসি খান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘পারিবারিকভাবে আমি বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত। আমাদের পরিবারের সদস্যরা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, দেশনেত্রী ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সাথে ব্যক্তিগতভাবে ঘনিষ্ঠ ছিলেন। বর্তমানে এই দুঃসময়ে আমি সব দলীয় কর্মকাণ্ডে অংশগ্রহণ করেছি। দলের হাইকমান্ড যখন যে দায়িত্ব দেবে তা পালন করবো।’

তিনি বলেন, ‘মেয়র পদে মনোনয়ন পেলে আওয়ামী শাসনের রক্তচক্ষু উপক্ষো করে মাঠে থাকার প্রতিজ্ঞা নিয়েছি। দলের সিদ্ধান্তই চূড়ান্ত, যাকে মনোনয়ন দেওয়া হবে তার জয়ের জন্য সর্বোচ্চ চেষ্টা চালাবো।’

এর আগে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, সাধারণ সম্পদক আবুল হাশেম বক্তর, সহ-সভাপতি নিয়াজ মোহাম্মদ খান, সৈয়দ আজম উদ্দীন, সাবেক যুগ্ম সম্পাদক এরশাদ উল্লাহ মেয়র পদে লড়তে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে নগর বিএনপির কার্যালয় নাসিমন ভবনে কাউন্সিলর পদে লড়তে আগ্রহীদের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। প্রথম দিন ১২জন যুবদল নেতাসহ ৬০জন কাউন্সিলর পদে এবং ৬ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে লড়তে দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি চলবে বলে জানান চট্টগ্রাম নগর বিএনপি নেতারা।

প্রসঙ্গত, আগামী ২৯ মার্চ (রোববার) চসিকের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।

রোববার (১৬ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চসিক ভোটের তফসিল ঘোষণা করা হয়। তফসিল ঘোষণার আগেই শনিবার (১৫ ফেব্রুয়ারি) দলীয় প্রার্থী হিসেবে মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিমকে মনোনয়ন দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ।

তফসিল অনুযায়ী প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিলের শেষ সময় ২৭ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই ১ মার্চ, আপিল ২ থেকে ৪ মার্চ, প্রার্থিতা প্রত্যাহার ৮ মার্চ, প্রতীক বরাদ্দ হবে ৯ মার্চ। আর ভোটগ্রহণ হবে ২৯ মার্চ।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা মহানগরের উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন হয়েছিল। ভোটগ্রহণের পর মে মাসেই ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলরেরা দায়িত্ব নেন। কিন্তু চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন ও ৪১ ওয়ার্ডের কাউন্সিলরেরা দায়িত্ব নিয়ে প্রথম সভা করেছেন ২০১৫ সালের ৬ আগস্ট।

স্থানীয় সরকার নির্বাচন আইনে বলা আছে, নির্বাচিত পরিষদের দায়িত্ব গ্রহণের পর প্রথম সভার পাঁচ বছর মেয়াদ পূরণের দিন থেকে ১৮০ দিন আগে যে কোনও দিন নির্বাচন সম্পন্ন করতে হবে। সে হিসেবে ২০২০ সালের ৫ আগস্টের মধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

এফএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!