চট্টগ্রামের মেজবান পেল কাশিমপুর কারাগারের বন্দিরা, বৈশাখের আয়োজন

পহেলা বৈশাখে কাশিমপুর কারাগারের বন্দিদের জন্য আয়োজন করা হল চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানের।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) রাতে বন্দিদের চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানে আপ্যায়ন করা হয়।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এ প্রায় দেড় হাজার বন্দি রয়েছেন। এর মধ্যে ১৭২ জন যাবজ্জীবন এবং ৭৩ জন ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি। পহেলা বৈশাখ উপলক্ষে বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সন্ধ্যায় তাদের জন্য বিশেষ ইফতারির আয়োজন করা হয়। এরপর রাতের খাবারে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানের আয়োজন করা হয়।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১-এর জেল সুপার নুরুন্নবী ভূঁইয়া বলেন, রাতের খাবারে ঐতিহ্যবাহী মেজবানে ছিল ভাত, মাংস, মাছ, সালাদ এবং কোল্ড ড্রিংকস।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এ বন্দির সংখ্যা দুই হাজারের বেশি। তাদের মধ্যে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দি ৪০০ এবং ফাঁসির দণ্ডপ্রাপ্ত শতাধিক। এই কারাগারেও প্রায় একই খাবারের ব্যবস্থা করা রয়েছে। এই কারাগারে সকালে বন্দিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল বিষয়টি নিশ্চিত করেছেন।

কাশিমপুর কেন্দ্রীয় হাই সিকিউরিটি কারাগারে এক হাজার ৯০০ বন্দি রয়েছেন। তাদের মধ্যে যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দি রয়েছেন ৭০০ এবং মৃত্যুদণ্ডপ্রাপ্ত রয়েছেন ৮৫০ জন। এই কারাগারে রাতের খাবারে ছিল পোলাও, মাংস, ডিম, সালাদ, মিষ্টি, কোল্ড ড্রিংকস ও পান-সুপারি।

অন্যদিকে কাশিমপুর মহিলা কেন্দ্রীয় কারাগারে ৭৯৮ জন বন্দি রয়েছেন। এসব বন্দির সঙ্গে আরও ৭৭ জন শিশুও রয়েছে। এখানে ফাঁসির দণ্ডপ্রাপ্ত ৩০ এবং যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত বন্দি রয়েছেন ৬৫ জন। সকালে এই কারাগারে বন্দিদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নাটকের আয়োজন করা হয়। তাদের জন্য রাতে বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে। খাবারের মধ্যে ছিল, পোলাও, মাংস, সালাদ, কোল্ড ড্রিংকস এবং পান-সুপার।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!